১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`
মৌসুমি সঙ্কট না কৃত্রিম সৃষ্টি প্রশ্ন ক্রেতাদের

সুনামগঞ্জ কিশোরগঞ্জ ও মৌলভীবাজারে নিত্যপণ্যের দাম আকাশ ছোঁয়া

বাজিতপুর সবজি বাজার : নয়া দিগন্ত -

সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও মৌলভীবাজারের সবজিসহ নিত্যপণ্যের দাম আকাশ ছোঁয়া। সবজি বাজারে গিয়ে ক্রেতাদের নাভিশ্বাস উঠছে। এটা কি মৌসুমি সঙ্কট নাকি সিন্ডিকেটের কারণে কৃত্রিমভাবে সৃষ্টি করা হয়েছে সেটি নিয়ে নানা জনে নানা মত প্রকাশ করছেন। অনেকে বলছেন, নি¤œ আয়ের মানুষের সবজি এখন বিলাসী পণ্যে রূপ নিয়েছে।
সুনামগঞ্জ থেকে তৌহিদ চৌধুরী প্রদীপ জানান, লাগাম ছাড়া সবজির দামে নাভিশ্বাস উঠছে ক্রেতাদের। বিশেষ করে বিপাকে পড়েছেন নিম্ম আয়ের ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। কাঁচা মরিচ কিনতে হচ্ছে ৬শ’ টাকায়। ক্রেতারা জানান, বিবেকহীন, অর্থলোভি, পাইকারি ও কুচরা ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে বাজার অস্থির করে রেখেছেন। তারা বলেন, এই সিন্ডিকেট বিগত সরকারের সৃষ্টি। বর্তমান সরকার এখন পর্যন্ত এই সিন্ডিকেট ভাঙতে পারছে না। সাধারণ মানুষের ক্ষোভ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি নিয়ন্ত্রনে আনতে প্রশাসন কোনো কার্যকরী ভূমিকা রাখতে পারছে না।
সুনামগঞ্জ সবজি বাজার ঘুরে দেখা যায়, শুধু পেঁপে (৫০ টাকা কেজি) ছাড়া আর কোনো সবজিই ৮০ টাকার নিচে বিক্রি করছেন না বিক্রেতারা। লাগামহীন দামের ঊর্ধ্বগতির তালিকায় রয়েছে কাঁচা মরিচ, যা ৬০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। টমেটো ২৫০ টাকা, বরবটি ১৩০, কাঁকরোল ১২০, কচুর লতি ১০০ , সিসশিঙা ১০০, ঝিঙা ১০০, পটল ৯০. ছোট ডাটা আটি ২০ টাকা, লালশাক নতুন ছোট এক মুঠি ২০ টাকা ,পুঁইশাক ৮০ টাকা, লাল আলু ৭০ টাকা, সাদা আলু ৬০ টাকা, কচুর মুখি ৮০ টাকা, লেবুর হালি ৪০-৬০ টাকা, গাজর ২০০ টাকা, ঢেঁড়শ ৮০টাকা, লাউ বড় ১২০ টাকা, মাঝারি লাউ ৮০-৯০ টাকা, ছোট লাউ ৫০-৬০ টাকা, শিম ৪০০ টাকা, শসা ৮০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।
এ ব্যাপারে পাইকারি বিক্রেতার ও আড়ৎদাররা বলেন, আমরা দেশের বিভিন্ন জেলা থেকে চড়া দামে সবজি কিনে আনি। মালামাল আনতে ১৫-১৬ টনের ধারণ ক্ষমতাসম্পন্ন কোনো ট্রাককে সুনামগঞ্জ পর্যন্ত আনতে ভাড়া দিতে হয় ৩৫ থেকে ৩৮ হাজার টাকা। গাড়ির ভাড়া অতিরিক্ত হওয়ায় দামও সে অনুপাতে বেড়ে যায়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষি কর্মকর্তা বলেন, সিন্ডিকেট ব্যবসায়ীদের জরিমানা করলেই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে না। তাদেরকে আইনের আওতায় এনে শাস্তির বিধান রাখলে সিন্ডিকেট ব্যবসায়ীরা সতর্ক হবেন।
নিকলী (কিশোরগঞ্জ) থেকে আলি জামশেদ জানান, কিশোরগঞ্জের নিকলী, বাজিতপুর ও আশপাশের উজানের এলাকাগুলোতে সব মৌসুমেই প্রচুর পরিমাণে সবজি উৎপাদিত হয়। তবে এবারের অতিবৃষ্টিতে বেশকিছু মৌসুমি সবজি ক্ষেতের ক্ষতি হয়েছে। যে কারণে স্থানীয়ভাবে সবজির সঙ্কট দেখা দিয়েছে, এমনটিই ধারণা অনেকের। জেলা কৃষি অফিসের দেয়া তথ্যমতে অতি বৃষ্টির পাশাপাশি বিভিন্ন জেলায় প্রাকৃতিক দুর্যোগ বন্যাকেই দায়ী করা হচ্ছে সবজি সঙ্কটের।
এবারের অতি বৃষ্টির ফলে মৌসুমি বেগুন, কাঁচামরিচ, করলা, ঝিঙে, টেরস, সিম, পটল, লাউ ও কুমড়াসহ বিভিন্ন সবজির দাম বাড়লেও সিজনাল সবজি ছাড়াও বিভিন্ন প্রকারের আলু, কচু, লতি, কলা এমনকি অতিবৃষ্টিসহনীয় শাকসবজি ও মাছ-গোশতের দাম বৃদ্ধিকে কৃত্রিম সঙ্কট বলে ধারণা করছেন।
বিভিন্ন পাইকারি ও খুচরা হাট-বাজারে সরেজমিন ঘুরে দেখা গেছে, বাজারে মাছের কোনো ঘাটতি না থাকলেও চড়া দামে কিনতে হচ্ছে ক্রেতাদেরকে। বাজিতপুর উপজেলার হিলোচিয়া বাজারের মাছের আড়ৎদার বাবুল, নিকলীর মৎস্য আড়ৎদার মোস্তাক আহমেদ ও আশপাশের আড়ৎদাররা বলেন, বৃষ্টি ও বন্যায় পানি বেড়ে গেলে মাছ ধরা পড়ে কম। তখন দাম তুলনামূলক কিছুটা বেড়ে যায়।
জেলা কৃষি অফিসের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, হাওর অঞ্চলে সবজির দাম বৃদ্ধির অন্যতম কারণ হল এবারের অতিবৃষ্টি। এতে শীতকালীন সবজির ক্ষতি হয়েছে। তার পাশাপাশি দেশের উত্তরাঞ্চলে বন্যায় অনেক সবজি ক্ষেত ভেসে গেছে।
কমলগঞ্জ (মৌলভীবাজার) থেকে আব্দুল হামিদ জানান, কমলগঞ্জ উপজেলায় এবং বড়লেখার শাহবাজপুর বাজারে নিম্ম আয়ের মানুষের সবজি এখন বিলাসী পণ্যে রূপ নিয়েছে। একশ টাকার নিচে কোনো সবজি কেনা দায় হয়ে দাঁড়িয়েছে।
বুধবার ও বৃহস্পতিবার উপজেলার বাজারগুলো সরেজমিনে দেখা গেছে, সবজির দাম আগের চেয়ে দুই-তিনগুণ বেড়ে গেছে। বাজারে ধনিয়াপাতার কেজি ৬০০ টাকা, কাঁচা মরিচের কেজি ৫০০ টাকা। গত সপ্তাহেও কাঁচামরিচ ২০০-২৫০ টাকা এবং ধনিয়াপাতা ৩০০ টাকা (প্রতি কেজি) ছিল।
ভানুগাছ কাঁচা বাজারের এক ক্রেতা বলেন, সবজি বাজারে এসে চোখে অন্ধকার দেখছি। কী করব ভেবে পাচ্ছি না। শাহবাজপুরের এক রিকশাচালকর বলেন, গত সপ্তাহে যে সবজিটা ৪০-৫০ টাকায় কিনেছি, এখন সেই সবজি কিনতে হচ্ছে ১০০-১২০ টাকায়।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার পর্যবেক্ষণ করা হচ্ছে। কেউ অতিরিক্ত দামে বিক্রি করতে চাইলেই তাকে জরিমানা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

সকল