০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পাচ্ছে সাদাত

-


মেহেরপুরের ১৫ বছর বয়সী কিশোর শাহী আল সাদাত। ২০২৪ সালের নেদারল্যান্ডসভিত্তিক কিডসরাইটস ফাউন্ডেশন কর্তৃক আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। এ পুরস্কারকে ‘শিশুদের নোবেল পুরস্কার’ বলা হয়। মেহেরপুর জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় থেকে মনোনয়ন দেয়া সাদাত-এর ডিজিটাল নিরাপত্তা এবং শিশু সুরক্ষায় তার অবদানের কথা তুলে ধরা হয়।
‘স্টার্টআপ সাইবার’ নামের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা শাহী আল সাদাত। সংগঠনটি শিশুদের অনলাইন নিরাপত্তার জন্য কাজ করে আসছে। সাদাত মেহেরপুর জেলায় শিশুদের হয়রানি এবং বুলিং প্রতিরোধী একটি কমিটি গঠন করেছে। তার সাম্প্রতিক উদ্যোগ ‘কিডস হেল্পলিংক’ স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করে হয়রানির শিকারদের আইনি সহায়তা ও পরামর্শ প্রদান করা। সাদাত ইতোমধ্যে ৪৪ জন শিক্ষার্থীকে সরাসরি সহায়তা করেছে। ২০ হাজারের মতো মানুষকে সচেতন করাসহ ৫১ জনকে আইনি পরামর্শ দিয়েছে।

শাহী আল সাদাত এখন স্টার্টআপ সাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে স্বীকৃত এবং তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞানের ক্ষেত্রে তার বিশেষজ্ঞতার জন্যও সম্মানিত। সে ডিজিটাল নিরাপত্তা এবং প্রযুক্তিগত উন্নয়ন নিয়ে দুইটি প্রভাবশালী বই লিখেছে ‘দ্য কোয়ান্টাম এনিগমা’ এবং ‘সাইবার সেন্টিনেল।’ একজন লেখক এবং কনিষ্ঠ প্রোগ্রামার হিসেবে সাদাত শিক্ষা এবং ব্যবহারিক প্রয়োগের মধ্যে সেতুবন্ধন তৈরি করেছে। এছাড়া সে একটি ওয়েবসাইট (shahialsadat.com) পরিচালনা করছে। স্টার্টআপ সাইবারের অফিসিয়াল ওয়েবসাইট (Startup Cyber) শিশুদের নিরাপত্তা নিয়ে তাদের উদ্যোগ প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
মেহেরপুর শহরের ১ নং ওয়ার্ডের বাসিন্দা শফিকুল ইসলাম ও সুরাইয়া আক্তার দম্পতির ঘরে ২০০৯ সালের ২২ মার্চ জন্ম নেয় শাহী আল সাদাত।


আরো সংবাদ



premium cement