২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সন্দ্বীপে অনার্স শিক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার শঙ্কা

পরীক্ষা কেন্দ্র বাতিলে অসন্তোষ
-

চট্টগ্রামের সন্দ্বীপে অনার্স পরীক্ষা কেন্দ্র বাতিল করা হয়েছে। এতে অনার্স শিক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। পরীক্ষাকেন্দ্র বাতিলে শিক্ষার্থীদের মধ্যে তৈরি হয়েছে অসন্তোষ।
চতুর্দিকে সমুদ্রবেষ্টিত সাগর দ্বীপ সন্দ্বীপ, যার নদী পারাপারের জন্য নির্ভর করতে হয় নৌযান। দুর্যোগপূর্ণ আবহাওয়ার সময় ৩ নং সতর্ক সঙ্কেত পাওয়ার সাথে সাথে সকল প্রকার নৌযান বন্ধ হয়ে যায়। ফলে সন্দ্বীপ থেকে বিদেশগামী যাত্রী, চাকরিজীবি, চাকরিপ্রার্থী ও বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণকারীদের যথাসময়ে অংশগ্রহণ করা অসম্ভব হয়ে ওঠে। এ অবস্থায় সন্দ্বীপের কোনো কলেজে পড়াশোনা করে চট্টগ্রাম শহরে গিয়ে অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করা মোটেই যুক্তিসঙ্গত হতে পারে না বলে মন্তব্য করেন শিক্ষার্থীরা।
সন্দ্বীপে কলেজ সংখ্যা পাঁচটি। সরকারি হাজী আব্দুল বাতেন কলেজ, মুস্তাফিজুর রহমান কলেজ, সাউথ সন্দ্বীপ কলেজ, আবুল কাসেম হায়দার মহিলা কলেজ ও উত্তর সন্দ্বীপ কলেজ। এর মধ্যে অনার্স কোর্স চালু আছে দু’টি কলেজে। একটি সরকারি হাজী আব্দুল বাতেন কলেজ ও অন্যটি মুস্তাফিজুর রহমান কলেজ।
সরকারি হাজী আব্দুল বাতেন কলেজে বাংলা ও মুস্তাফিজুর রহমান কলেজে ব্যবস্থাপনায় অনার্স চালু আছে। এ দুই কলেজে ৫০ জন করে মোট ১০০ জনের আসন আছে। তার মধ্যে সব আসন সংখ্যা পূর্ণ হয় না। কারণ মেধাবী ও সচ্ছল পরিবারের ছেলেমেয়েরা শহরের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে গিয়ে ভর্তি হয়। ফলে অপেক্ষাকৃত কম মেধাবী, অসচ্ছল ও দরিদ্র পরিবারের ছেলেমেয়েরা এ দুই কলেজের অনার্সে এসে ভর্তি হয়।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী যে দুই প্রতিষ্ঠানে অনার্স কোর্স চালু আছে সে দুই প্রতিষ্ঠানে কেন্দ্র হবে না। ফলে সাউথ সন্দ্বীপ কলেজে কেন্দ্র করা হয়। সম্প্রতি সাউথ সন্দ্বীপ কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার কেন্দ্র ফি কম পাওয়ায় তারা কেন্দ্র রাখতে অনিহা প্রকাশ করেন। যার কারণে সন্দ্বীপ থেকে কেন্দ্র বাতিল করে চট্টগ্রাম সরকারি সিটি কলেজে কেন্দ্র রাখা হয়েছে। এতে দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করা অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ, যাতায়াত খরচ, চট্টগ্রামে অবস্থান, থাকা-খাওয়া বিশেষ করে নারী শিক্ষার্থীদের কমপক্ষে একজন অবিভাবকসহ খরচ পোষানো অসম্ভব হয়ে যাবে। এমনটিই জানান অশ্রাফ উল্যাহ ও আরো কয়েকজন শিক্ষার্থী।
সরকারি হাজী আব্দুল বাতেন কলেজে কেন্দ্র রাখতে চাইলেও বিশ্ববিদ্যালয় তাদের কেন্দ্র দিবে না। ফলে ২০২৩ সালের প্রথম বর্ষের পরীক্ষায় দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের অংশগ্রহণ করা এবং ভবিষ্যতে সন্দ্বীপে অনার্সে পড়ৃয়া শিক্ষার্থী হ্রাস পাওয়ার আশঙ্কা রয়েছে। শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের প্রত্যাশা অনার্স পরীক্ষাকেন্দ্র সন্দ্বীপ সরকারি এ.বি. কলেজে রেখে দ্বীপে দরিদ্র ও মেধাবীদের অনার্স পরীক্ষা সুষ্ঠুভাবে অব্যাহত রাখতে হবে।


আরো সংবাদ



premium cement