১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সুস্থরা পারেনি, পঙ্গুরাই শীর্ষে নিয়েছে চীনকে

সুস্থরা পারেনি, পঙ্গুরাই শীর্ষে নিয়েছে চীনকে - নয়া দিগন্ত

গত মাসের শেষ হওয়া প্যারিস সামার অলিম্পিকে পদক তালিকার শীর্ষস্থান নিয়ে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। দু’দেশই সমান ৪০টি করে স্বর্ণপদক জয় করে। তবে চীনের চেয়ে রূপা ও ব্রোঞ্জ পদক বেশি ছিল যুক্তরাষ্ট্রের। ফলে মার্কিনিরাই প্যারিস মূল অলিম্পিকের পদক তালিকার শীর্ষস্থান দখল করে।

অবশ্য রোববার শেষ হওয়া প্যারিস সামার প্যারালম্পিক গেমসে পদক তালিকায় চীনের ধারে কাছে কোনো দেশ ছিল না। ৯৪টি স্বর্ণ, ৭৬টি রূপা এবং ৫০টি ব্রোঞ্জ জিতে চীন এই অলিম্পিকে সবচেয়ে বেশি পদক জয়ী দেশ। তারা মোট ২২০টি পদক পায়।

৩৬ স্বর্ণ, ৪২টি রূপা ও ২৭টি ব্রোঞ্জ পেয়ে যুক্তরাষ্ট্র হয়েছে তৃতীয়। দ্বিতীয় স্থান গেছে গ্রেট ব্রিটেনের দখলে। তাদের অর্জন ৪৯টি স্বর্ণ, ৪৪টি রূপা ও ৩১টি ব্রোঞ্জ।

সামার অলিম্পিকের মতো সামার প্যারালিম্পিক গেমসেও স্বাগতিক ফ্রান্স পদক তালিকায় অবস্থান পঞ্চম। সদ্য সমাপ্ত বিকলাঙ্গ ও পঙ্গুদের অলিম্পিকে তাদের অর্জন ১৯টি স্বর্ণ, ২৮টি রূপা ও সমান সংখ্যক ব্রোঞ্জ।

গত রোববার থেকে সোমবার সকাল পর্যন্ত পুরো প্যারিস শহরজুড়ে ছিল বৃষ্টি। এই বৃষ্টির কারণে বিঘ্ন ঘটেছে প্যারালিম্পিকের সমাপনী অনুষ্ঠান। এরপরেও থেমে থাকেনি কোনো কার্যক্রম। বিভিন্ন দেশের অ্যাথলেটরা রেইনকোট পরিধান করে আর আয়োজক কর্তৃপক্ষের অনেকে ছাতা মাথায় নিয়ে এই অনুষ্ঠানে অংশ নেন।

স্টাডিও ডি ফ্রান্স স্টেডিয়ামে গেমসের সমাপনী ঘোষণা করেন আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির প্রধান অ্যানড্রু পারসন। অনুষ্ঠানে উপস্থিত থেকে ছাতা মাথায় নিয়ে ২০২৮ লস অ্যাঞ্জেলেস প্যারা অলিম্পিকের পতাকা গ্রহণ করেন লস অ্যাঞ্জেলেসের মেয়র কেরা বাস।

এর মাধ্যমে ১৭০টি দেশের চার হাজারেরও বেশি ক্রীড়াবিদের মিলনমেলার সমাপ্তি হলো প্যারিসে। ৫৪৯টি পদকের জন্য লড়াই করেছেন তারা। এবারের প্যারালিম্পিক গেমসে প্রথম পদকের দেখা পেয়েছে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র মরিশাস, এশিয়ার দেশ নেপাল এবং শরণার্থীদের দল।

শরণার্থীদের দলের বাইরে নিরপেক্ষ অলিম্পিক দল হিসেবে প্যারিস প্যারালিম্পিকে প্রতিনিধিত্ব করেছিলেন বেলারুশ এবং রাশিয়ার ক্রীড়াবিদরা। ইউক্রেনে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে এবং রাশিয়াকে সমর্থন করায় রাশিয়া এবং বেলারুশ দু’দেশই অলিম্পিক গেমসে নিষিদ্ধ। তাদের ক্রীড়াবিদরা খেলেছেন নিরপেক্ষ দলের নামে। এই নিরপেক্ষ দলের পরিচয়ে মোট ২১টি স্বর্ণপদক জিতে অনন্য উচ্চতায় গেছেন বেলারুশের ইকার বকি। এই অর্জনে তার ধার কাছেও নেই আর কোনো ক্রীড়াবিদ। প্যারিস তিনি পাঁচটি সাঁতারের ইভেন্টের প্রত্যেকটিতে স্বর্ণজয় করেন।

২০১২ সালে লন্ডন প্যারালিম্পিক দিয়ে তার বিশ্বের সর্ববৃহৎ গেমসে যাত্রা শুরু। সেবার তিনি পাঁচটি স্বর্ণ এবং একটি রূপাপদক পান। তার আরেকটি কৃতিত্ব হলো প্রতি অলিম্পিকে তিনি কমপক্ষে পাঁচটি করে স্বর্ণপদক গলায় তুলেছেন। ২০১৬ সালের রি অলিম্পিকের ছয়টি স্বর্ণ জয়ের পর পর ২০২১-এর টোকিও অলিম্পিকেও তার গলায় উঠেছিল পাঁচটি স্বর্ণ। আগের তিন প্যারালিম্পিক গেমসে তিনি বেলারুশের ক্রীড়াবিদ নামেই খেলেছিলেন। এবার তিনি রোববার ২০০ মিটার ব্যক্তিগত মিটলেতে বিশ্বরেকর্ড গড়েই সেরা হয়েছেন। এছাড়া ৫০ ও ৪০০ মিটার ফ্রিস্টাইল, ১০০ মিটার ব্যাক স্ট্রোক এবং ১০০ মিটার বাটারফ্লাই তে স্বর্ণ পান।


আরো সংবাদ



premium cement
ইউনূসের সাথে সাক্ষাত হচ্ছে না মোদির লেবাননে পেজারের পর ওয়াকি-টকি বিস্ফোরণে নিহত ২০, আহত ৪৫০ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেফতার এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের

সকল