১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শেষ ইভেন্টে স্বর্ণ জিতে প্যারিস অলিম্পিক্সের চীনকে টপকাল যুক্তরাষ্ট্র

শেষ ইভেন্টে স্বর্ণ জিতে প্যারিস অলিম্পিক্সের চীনকে টপকাল যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

প্যারিস অলিম্পিক্সে রোববার শেষ ইভেন্ট ছিল মহিলাদের বাস্কেটবল ফাইনাল। আয়োজক দেশ ফ্রান্সের বিরুদ্ধে তীব্র লড়াইয়ের পর সোনা জিতল আমেরিকা। ওই স্বর্ণেই পদক তালিকায় চীনকে টপকে গেল তারা। দু’দেশের সোনার সংখ্যা সমান হলেও বেশি রুপা ও ব্রোঞ্জ জেতার সুবাদে শীর্ষে আমেরিকা।

অলিম্পিক্সে পদক তালিকায় সাধারণত যে দেশ বেশি সোনা জিতেছে, তারাই সবার উপরে থাকে। দুই দেশের সোনার সংখ্যা সমান হলে, দেখা হয় কারা বেশি রুপা পেয়েছে। রুপার সংখ্যা যাদের বেশি, তারা উপরে থাকে। সোনা, রুপা দু’টি সমান হলে কে বেশি ব্রোঞ্জ জিতেছে, তার ভিত্তিতে ক্রমতালিকা তৈরি হয়।

প্যারিসে আমেরিকা ৪০টি সোনা, ৪৪টি রুপা এবং ৪২টি ব্রোঞ্জ জিতে মোট ১২৬টি পদক পেয়েছে। চীনও ৪০টি সোনা জিতেছে। কিন্তু রুপার (২৭) সংখ্যা আমেরিকার থেকে কম। ব্রোঞ্জ জিতেছে ২৪টি। মোট পদক ৯১। তৃতীয় স্থানে জাপান ২০টি সোনা, ১২টি রুপা এবং ১৩টি ব্রোঞ্জ জিতেছে। চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া ১৮টি সোনা, ১৯টি রুপা এবং ১৬টি ব্রোঞ্জ জিতে দেশের অলিম্পিক্স ইতিহাসে সর্বকালের সেরা পারফরম্যান্স উপহার দিয়েছে। পাঁচে আয়োজক দেশ ফ্রান্স। তারা ১৬টি সোনা, ২৬টি রুপা এবং ২২টি ব্রোঞ্জ জিতেছে।

রোববার আমেরিকা নেমেছিল ৩৮টি সোনা জিতে। চীনের (৩৯) থেকে একটি সোনা পিছিয়ে ছিল। চীন এ দিন মেয়েদের ভারোত্তোলনে আরো একটি সোনা জেতে। আমেরিকার হয়ে ৩৯তম সোনা জেতেন সাইক্লিস্ট তথা গতবারের সোনাজয়ী জেনিফার ভ্যালেন্টে। ফলে শেষ আশা ছিল মহিলাদের বাস্কেটবল দল।

১৯৯৬ সাল থেকে এক টানা মহিলাদের বাস্কেটবলে সোনা জিতেছে আমেরিকা। ফলে রোববারও তারা অনায়াসে জিতবে বলে ধরে নিয়েছিলেন সকলেই। তা হলো না। প্রথম থেকে শেষ পর্যন্ত জোর টক্কর দিল ফ্রান্স। এক সময় মনে হচ্ছিল অঘটন ঘটিয়ে তারাই সোনা জিতবে। শেষ সেকেন্ডে বাজিমাত করে আমেরিকা। ৪০টি স্বর্ণ হয়ে যায় তাদের।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল