১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বেলারুশের সিমানোসকায়া এখন পোল্যান্ডের অ্যাথলেট

ক্রিস্টিনা সিমানোসকায়া - ছবি : সংগৃহীত

ঘটনাটি ২০২১ টোকিও অলিম্পিকের। বেলারুশের অ্যাথলেট কোচরা জোর করেই দেশে ফেরত পাঠানোর জন্য বিমান বন্দরে নিয়ে আসেন ক্রিস্টিনা সিমানোসকায়াকে। কারণ সিমানোসকায়ারকে বলা হয়েছিল ৪০০ মিটার রিলেতে অংশ নেয়ার জন্য। কিন্তু তাতে সায় না দেয়ায় তাকে ফেরত পাঠানোর চেষ্টা। তার প্রিয় ইভেন্ট ২০০ মিটার। কখনোই ৪০০ মিটার রিলেতে অংশ নেননি। পরে বিমানবন্দরে জাপানি পুলিশের সাহায্য নেন তিনি। এরপর দেশে ফেরত পাঠানোর পর বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো-বিরোধী আন্দোলনে অংশ নেন। পরে সরকারের দমন পীড়নে দেশ ছেড়ে পোল্যান্ডে আশ্রয় নেন।

এবার পোল্যান্ডের হয়েই প্যারিস অলিম্পিকে প্রতিনিধিত্ব করেছেন। পোল্যান্ডের হয়ে অবশ্য ২০০ মিটার ও ১০০ মিটার রিলেতে কোনো পদকই পাননি সিমানোসকায়া।

টানা ১৩৪ ম্যাচে অপরাজিত
এবারের প্যারিস অলিম্পিকে টানা অপরাজিত থাকা দুই কুস্তিগীরকে আগেই পাওয়া গিয়েছিল। এবার মিলল আরেক জনকে। তিনি জাপানের আকারি ফুজিনামি। বয়স মাত্র ২০। কিন্তু এরই মধ্যে মেয়েদের কুস্তির ইতিহাসে অন্যতম সেরাদের কাতারে নাম লিখিয়ে ফেলেছেন জাপানের আকারি ফুজিনামি। টানা ১৩০ ম্যাচ জিতে প্যারিসে এসেছিলেন। আর চলমার গেমসে ফুজিনামি প্যারিসে মেয়েদের ফ্রিস্টাইল কুস্তির ৫৩ কেজি বিভাগে টানা চার ম্যাচে জয় পেয়ে জিতে নিয়েছেন স্বর্ণ। ফাইনালে ইকুয়েডরের লুনিয়া ইয়ামিলেথ ইয়েপেজ গুজমানকে ১০-০ পয়েন্টে হারিয়ে প্রথম অলিম্পিক পদক জিতলেন ফুজিনামি।

কুস্তির অন্য দুই স্বর্ণের লড়াইয়ে জিতেছেন ইরানের সাইয়িদ ইসমাইলি লেইভেসি (পুরুষ গ্রেকো-রোমান ৬৭ কেজি) ও বুলগেরিয়ার সেমেন সের্গেভিচ নোভিকভ (পুরুষ গ্রেকো-রোমান ৮৭ কেজি)।

২৩ বছর পর স্বর্ণ
পুরুষ হকির ফাইনালে জার্মানিকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়ে স্বর্ণ জিতেছে নেদারল্যান্ডস। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র ছিল ম্যাচটি। ছেলেদের হকিতে ডাচদের এটি তৃতীয় স্বর্ণ। এই তৃতীয় স্বর্ণ জিততে তাদের অপেক্ষা করতে হয়েছে ২৩ বছর। এর আগে ১৯৯৬ ও ২০০০ সালে টানা দু’বার স্বর্ণ জিতেছিল নেদারল্যান্ডস। এদিকে মহিলা হকিতে আর্জেন্টিনার টাইব্রেকারে বেলজিয়ামকে ৩-১ গোলে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে আর্জেন্টিনা। ২-২ এ শেষ হয়েছিল নির্ধারিত সময়ের খেলা। ছেলেদের হকিতে স্পেনকে ২-১ গোলে হারিয়ে ব্রোঞ্জ পায় ভারত।

দুই স্বর্ণে ইতিহাস
প্যারিস অলিম্পিকে দুই স্বর্ণ জিতে ইতিহাসের অংশ হয়ে গেছেন ফিলিপাইনের জিমন্যাস্ট কার্লো ইউলো। ফ্লোর এক্সারসাইজ ও ভল্টে স্বর্ণ জিতেছেন তিনি। এক অলিম্পিকে দুই ইভেন্টে প্রথম স্বর্ণ জয়ী ফিলিপিনো ক্রীড়াবিদ তিনি। আর দ্বিতীয় ফিলিপাইনের খেলোয়াড় হিসেবে অলিম্পিক গেমসে জয় করলেন স্বর্ণ। এর আগে টোকিও অলিম্পিকে হিডিলিয়ান দিয়াজ ভারোত্তোলনে স্বর্ণ জিতেছিলেন। এই অর্জনের পর দেশটির সরকার তার জন্য ৩ লাখ ৫০ হাজার ডলারের পুরস্কার ঘোষণা করেছে।

আপীলে হেরেছে রোমানিয়া
যুক্তরাষ্ট্রের জর্ডান চিলিসের কাছে ব্রোঞ্জ পদক হারানোর পর সাবরিনা মানেকা ভাইওনিয়ার পক্ষে আপীল করেছিল রোমানিয়া। তারা আশা করেছিল জিমন্যাস্টিক্সে পদক পাবেন আপীল করে। কিন্তু ফ্লোরের এই পদক পাওয়ার আপীল খারিজ হয়ে যায়। ফলে পদক থেকে গেলে জর্ডান চিলিসের দখলেই।

টোকিওতে ষষ্ঠ প্যারিসে প্রথম
মহিলাদের লং জাম্পে স্বর্ণ জিতেছেন যুক্তরাষ্ট্রের টারা ডেভিস উডহল। ২০২১ টোকিও অলিম্পিকে তিনি অংশ নিয়ে হয়েছিলেন ষষ্ঠ। তবে প্যারিসে এসে তিনি জয় করলেন স্বর্ণ পদক। এটিই তার প্রথম অলিম্পিক পদক। ৭.১০ মিটার লাফিয়ে তার এই স্বর্ণ জেতা।

ব্যতিক্রমী জেসমিন মোর
গেমসে কত রকম রেকর্ডই না হয়। প্যারিসে ব্যতিক্রম ধর্মী এক রেকর্ডের মালিক হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাম্পার জেসমিন মোর। তিনি মহিলাদের লং জাম্প ও ট্রিপল জাম্পে জয় করেছেন ব্রোঞ্জ পদক। তিনিই প্রথম মহিলা যিনি একই গেমসে এই দুই ইভেন্টে পদক জিতলেন।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল