১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পাকিস্তানের জ্যাভলিনে চুরমার ভারতের স্বপ্ন! অলিম্পিকে নাদিমের স্বর্ণজয়

অলিম্পিকে নাদিমের স্বর্ণজয় - ছবি : সংগৃহীত

পাকিস্তানের জ্যাভলিনে চুরমার ভারতের সোনার স্বপ্ন!

১৯৯২ সালের বার্সেলোনা গেমসের ৩২ বছর পর আবার অলিম্পিক্সে পদক পেল পাকিস্তান। সেবার হকির ব্রোঞ্জের পর এবার পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতেছেন আরশাদ নাদিম। ৯২.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে নতুন অলিম্পিক্স রেকর্ডও গড়লেন। পাকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে অলিম্পিক্সে ব্যক্তিগত সোনা জিতলেন। পাকিস্তানের ক্রীড়া ইতিহাসে নতুন ইতিহাস লিখলেন নাদিম।

১৯৮৮ সালের সিয়োল অলিম্পিক্সে শেষবার পাকিস্তানের হয়ে ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছিলেন বক্সার হুসেন শাহ। আর শেষবার অলিম্পিক্সে পাকিস্তানের জাতীয় সঙ্গীত বেজেছিল ১৯৮৪ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে। সেবার শেষ হকিতে সোনা জিতেছিল পাকিস্তান। চার দশক পর আবার সোনা পেল পাকিস্তান। ভারতের নীরজ চোপড়ার স্বপ্ন ভঙ্গ করে পাকিস্তানে সোনা নিয়ে গেলেন নাদিম।

বিশ্বের অন্যতম সেরা জ্যাভলিন থ্রোয়ার হিসেবে ধরা হয় পাকিস্তানের নাদিমকে। যেকোনো বড় মাপের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অ্যাথলেটিক্সে একমাত্র নাদিমকে ঘিরে পদকের স্বপ্ন দেখেন পাকিস্তানের ক্রীড়াপ্রেমীরা। অলিম্পিক্সের আগে পর্যন্ত ২৭ বছরের অ্যাথলিটের সেরা ফল ৯০.১৮ মিটার। ৯০ মিটারের দূরত্ব কখনো পার করতে পারেনি নীরজ। ২০২২ কমনওয়েলথ গেমসে সোনাজয়ী নাদিম কয়েক মাস আগেও ঠিকমতো অনুশীলন করতে পারছিলেন না। আধুনিক একটিও জ্যাভলিন ছিল না তার কাছে। গত সাত আট বছর ধরে একটি জ্যাভলিন নিয়েই বিভিন্ন প্রতিযোগিতায় নামছিলেন। পাঁচ মাস আগে সমস্যার কথা জানিয়েছিলেন পাকিস্তান অ্যাথলিট। তার পর নাদিমের সমস্যার সমাধান হয়। গত কয়েক মাস নিজেকে অনুশীলনে ডুবিয়ে রাখার সাফল্য পেলেন।

৯০ মিটারের বেশি আগেও ছুড়েছেন নাদিম। তবে এবার একেবারে অলিম্পিক্স রেকর্ড গড়ে সোনা জিতলেন। ৯২.৯৭ মিটার দূরত্বে ছুড়লেন জ্যাভলিন। শেষ প্রচেষ্টাতেও ৯১ মিটারের বেশি দূরত্বে জ্যাভলিন ছোড়েন তিনি। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের বাসিন্দাকে ঘিরেই এবারের অলিম্পিক্সে পাকিস্তানের একমাত্র পদকের আশা ছিল। নীরজ এবং ১৪৪ কোটি ভারতবাসীর আশায় পানি ঢেলে পাকিস্তানের স্বপ্ন পূরণ করলেন নাদিম।

পাকিস্তানের নাদিমের সঙ্গে ভারতের নীরজের প্রতিযোগিতা ছেলেবেলা থেকেই। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছেন তারা। এর আগে সব ক্ষেত্রেই বাজিমাত করেছেন নীরজ। গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমস, টোকিয়ো অলিম্পিক্স, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ- সর্বত্রই সোনা বা রুপার পদক জিতেছেন নীরজ।

গত কমনওয়েলথ গেমসের পর নাদিমের কোচ সৈয়দ হুসেন বুখারি চ্যালেঞ্জ জানান নীরজকে। বলেছিলেন, ‘নাদিম অধিকাংশ সময় ইসলামাবাদ বা লাহোরে অনুশীলন করে। আমি চাই দর্শক ভর্তি স্টেডিয়ামে নাদিম এবং নীরজ প্রতিযোগিতায় নামুক। ওদের দু’জনকে এক সাথে দেখতে চাই।’ বুখারি বৃহস্পতিবার ছিলেন স্টেডিয়ামের দর্শকাসনে। দেখেছেন দর্শক ভর্তি স্টেডিয়ামে নাদিম এবং নীরজের সোনার লড়াই। এবার তার ছাত্র বাজিমাত করেছে। নাদিম প্রায় ৯৩ মিটার দূরত্বে জ্যাভলিন ছোড়ার পরেই বুখারিকে উচ্ছ্বসিত দেখিয়েছে। ওই উচ্ছ্বাস হারিয়ে যেতে দেননি নাদিম।

আট ভাই-বোনের তৃতীয় নাদিম ছোটবেলায় অ্যাথলেটিক্সের পাশাপাশি খেলতেন ক্রিকেট, ফুটবল এবং ব্যাডমিন্টন। তার প্রিয় খেলা ছিল ক্রিকেট। সপ্তম শ্রেণিতে পড়ার সময় পাকাপাকি ভাবে জ্যাভলিনকে বেছে নেন। তিনি যে ভুল করেননি, তা প্রমাণ হয়ে গেল প্যারিস অলিম্পিক্সে। তার সোনা পদক তালিকাতেও পাকিস্তানকে ভারতের উপরে নিয়ে চলে গেল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল