১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাশিয়ার নিরাপত্তা প্রধানের সাথে উত্তর কোরীয় নেতার বৈঠক

রাশিয়ার নিরাপত্তা প্রধানের সাথে উত্তর কোরীয় নেতার বৈঠক - সংগৃহীত

উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে সফররত রাশিয়ার নিরাপত্তা প্রধান সের্গেই শোইগু বৈঠক করেছেন। পরমাণু শক্তিধর দেশটি সফরকালে তিনি এই বৈঠক করেন।

শনিবার পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম এই কথা জানিয়েছে।

রাশিয়া ৩০ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে হামলা অব্যাহত রাখায় মস্কোর গোলাবারুদ পাওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে শোইগু এই সফরে আসেন। তিনি এমন এক সময় এই সফরে আসলেন যখন পাশ্চাত্যের দেশগুলো মস্কোতে অস্ত্র পাঠানোর জন্য পিয়ংইয়ংকে অভিযুক্ত করছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত জুন মাসে উত্তর কোরিয়া সফর করেন এবং দেশটির সাথে একটি পারস্পরিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলেছে, ‘দু’দেশের মধ্যে কৌশলগত সংলাপকে আরো জোরদার এবং পারস্পরিক নিরাপত্তার স্বার্থ রক্ষায় এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতির জন্য সহযোগিতা জোরদার করার বিষয়ে মতবিনিময় হয়েছে।’

গণমাধ্যম আরো জানায়, কিম নিশ্চিত করেছেন যে জুন মাসে তারা স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে ডিপিআরকে সরকার রাশিয়ার সাথে সহযোগিতা এবং সাহায্য আরো জোরদার করবে।

রাশিয়ার নিরাপত্তা পরিষদও তাদের ওয়েবসাইটে বলেছে, কিমের সাথে শোইগু’র বৈঠক প্রতিরক্ষা চুক্তির ‘বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে’।

শোইগু গত মে মাসে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পর রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হন।
বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে বিশ্বাস করে আসছেন যে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ইউক্রেনে মোতায়েন করা হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের শহীদ পরিবার পাচ্ছে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ ১ লাখ টাকা রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম

সকল