১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

টাইফুন ইয়াগি : ভিয়েতনামে ভূমিধস ও বন্যায় মৃত বেড়ে ২৩৩

টাইফুন ইয়াগি : ভিয়েতনামে ভূমিধস ও বন্যায় মৃত বেড়ে ২৩৩ - সংগৃহীত

ভিয়েতনামে টাইফুন ইয়াগির আঘাতে সৃষ্ট ভূমিধস ও আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় শুক্রবার উদ্ধারকর্মীরা আরো লাশ উদ্ধার করার পর মৃতের সংখ্যা বেড়ে ২৩৩ জনে দাঁড়িয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম হতাহতের এই তথ্য জানিয়েছে।

রাজধানী হ্যানয়ের ফেঁপে ওঠা লোহিত নদী থেকে বন্যার পানি কমতে শুরু করেছে। কিন্তু উত্তরাঞ্চলের অনেক এলাকা এখনো তলিয়ে রয়েছে। বিশেষজ্ঞরা পূর্বাভাস দিয়েছেন বর্তমান বন্যা থেকে মুক্তি পেতে আরো কয়েক দিন সময় লাগতে পারে।

টাইফুন ইয়াগি শনিবার স্থলভাগে আঘাত হানার পর ভারী বৃষ্টিপাতের ফলে বিশেষ করে ভিয়েতনামের পার্বত্য উত্তরাঞ্চলে আকস্মিক বন্যা ও ভূমিধসের সৃষ্টি হয়েছে। সারা দেশে এখনো ১০৩ জন নিখোঁজ রয়েছেন। আর আহত হয়েছেন ৮০০ জনেরও বেশি মানুষ।

হ্যানয়ের উপকণ্ঠের একটি গ্রামের বাসিন্দা নগুয়েন থি লোন সোমবার বন্যার পানি বেড়ে যাওয়ায় তড়িঘড়ি করে নিরাপদে সরে গিয়েছিলেন। তিনি আবার বাড়িতে ফিরে এসেছেন। আ লাক গ্রামের বেশিরভাগ অংশ এখনো পানির নিচে। তিনি ক্ষয়ক্ষতির হিসাব করছিলেন আর ভাবছিলেন, তিনি এবং অন্যরা কিভাবে তাদের জীবন-জীবিকা চালাবেন।

তিনি বলেন, ‘বন্যা আমাদের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। আমাদের ধানের ফসল নষ্ট হয়ে গেছে এবং বাড়িতে ওয়াশিং মেশিন, টিভি এবং ফ্রিজের মতো বৈদ্যুতিক সরঞ্জাম পানির নিচে রয়েছে।’
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement