১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইউক্রেন ও গাজা যুদ্ধ অবসানে ‘আলোচনার’ আহ্বান চীনা প্রতিরক্ষামন্ত্রীর

- ছবি : বাসস

চীনের প্রতিরক্ষামন্ত্রী ডং জুন শুক্রবার বলেছেন, ‘গাজা এবং ইউক্রেনের যুদ্ধের মতো বিভিন্ন সংঘাতের ক্ষেত্রে ‘আলোচনা’ হলো একমাত্র সমাধান।’

বেইজিংয়ে সামরিক কর্মকর্তাদের আন্তর্জাতিক এক সমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি এ কথা বলেন।

জিয়াংশান ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে ডং বলেন, ‘ইউক্রেন সঙ্কট এবং ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের মতো বিশ্বের গুরুত্বপূর্ণ বিভিন্ন সমস্যা সমাধান করতে, শান্তি ও আলোচনা জোরদার করাই একমাত্র উপায়।’

তিনি সব দেশকে ‘শান্তিপূর্ণ উন্নয়ন ও অন্তর্ভুক্তিমূলক শাসন’ জোরদার করার আহ্বান জানান।

তিনি বলেন, জাতীয় নিরাপত্তার জন্য প্রাণঘাতি মারনাস্ত্রের বিস্তারের ধারনার পরিবর্তে নতুন উন্নত প্রযুক্তি গোটা মানবতার কল্যাণ নিশ্চিত করতে পারে। এ ক্ষেত্রে তিনি উন্নত প্রযুক্তিতে বেইজিংয়ের অগ্রগতি রোধে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য প্রচেষ্টার বিষয় উল্লেখ করেন।

শুক্রবার জিয়াংশান ফোরামের জন্য চীনের রাজধানীতে অনেক প্রতিনিধি ছিলেন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, তিন দিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠানে ৯০টিরও বেশি দেশ এবং সংস্থার ৫০০-রও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছে।

শুক্রবার ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানের পর আনুষ্ঠানিক ভাষণ দেয়ার পালা শুরু হবে বলে আশা করা হচ্ছে। সেখানে রাশিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, ইরান, জার্মানি এবং অন্যান্য দেশের শীর্ষ সামরিক প্রতিনিধিরা গোলটেবিল আলোচনায় অংশ নেবেন।

আলোচনার বিষয়গুলোর মধ্যে থাকবে মার্কিন-চীন সম্পর্ক, ইউরোপ ও এশিয়ার নিরাপত্তা এবং বিশ্বের বহুমুখী প্রতিরক্ষার চ্যালেঞ্জ।

ওয়াশিংটন ও বেইজিংয়ের শীর্ষ পর্যায়ের কমান্ডারদের মধ্যে অনুষ্ঠিত প্রথম দফার আলোচনার মাত্র কয়েক দিন পর মার্কিন উপ-সহকারী প্রতিরক্ষামন্ত্রী মাইকেল চেজ এ ফোরামে যোগ দিবেন।

সূত্র : বাসস/এএফপি


আরো সংবাদ



premium cement