১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সম্প্রীতি রক্ষা এবং সন্ত্রাস দমন করতে ইন্দোনেশিয়ার প্রতি আহ্বান পোপের

- ছবি : ভয়েস অব আমেরিকা

বুধবার পোপ ফ্রান্সিস ইন্দোনেশিয়াকে ‘বৈচিত্র্যের মধ্যে সম্প্রীতির’ প্রতিশ্রুতি রক্ষা এবং ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানিয়েছেন। তিনি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ওশেনিয়ার মধ্য দিয়ে ১১ দিনে চার দেশ সফর করবেন।

পোপ ফ্রান্সিস ইন্দোনেশিয়ায় প্রথম দিন বেশ কৌতুক ও হাসি-ঠাট্টা করেন। তিনি প্রেসিডেন্ট প্রাসাদে বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদো ও অন্যান্য ইন্দোনেশীয় কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন এবং তারপর বিকেলে জাকার্তার প্রধান ক্যাথেড্রালে ক্যাথলিক যাজক, নান ও সেমিনারিয়ানদের শুভেচ্ছা জানান।

পোপ ফ্রান্সিস নব-নির্বাচিত প্রেসিডেন্ট প্রাবোও সুবিয়ান্তোর সাথে প্রাসাদের বারান্দায় উইদোদোর সাথে যোগ দিলে তোপধ্বনির মাধ্যমে তাকে স্বাগত জানানো হয়।

ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী পোশাক পরিহিত একটি মার্চিং ব্যান্ড, সেনা এবং শিশুরা ৩৫ বছরের মধ্যে প্রথমবারের মতো পোপকে স্বাগত জানায়।

কর্মকর্তাদের উদ্দেশে বক্তব্যে পোপ ফ্রান্সিস ইন্দোনেশিয়ার মানব বৈচিত্র্যকে দ্বীপপুঞ্জের ১৭ হাজার দ্বীপের সাথে তুলনা করে বলেন, প্রত্যেকে একটি সুন্দর মোজাইক গঠনে নির্দিষ্ট কিছু অবদান রাখে, যার মধ্যে প্রতিটি টাইল একটি দুর্দান্ত মূল্যবান জিনিস তৈরিতে অপরিবর্তনীয় উপাদান।

তবু পোপ ফ্রান্সিস সতর্ক করে দিয়ে বলেন, বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যার একটি দেশে এ ধরনের বৈচিত্র্য সংঘাতের উৎসও হয়ে উঠতে পারে-ইন্দোনেশিয়ার সাম্প্রতিক বছরগুলোতে অসহিষ্ণুতার যে ঘটনা ঘটেছে এবং বিশ্বজুড়ে চলমান সংঘাত নিয়ে বৃহত্তর উদ্বেগের দিকে ইঙ্গিত করে তিনি এ কথা বলেন।

আঞ্চলিকভাবে মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাতের কারণে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। হাজার হাজার রোহিঙ্গা জনাকীর্ণ, সহিংস শিবির থেকে ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে পালিয়ে গেছে। এছাড়া ইন্দোনেশিয়া নিয়মিতভাবে গাজায় স্বধীনতাকামী হামাস গোষ্ঠীর সাথে ইসরাইলের যুদ্ধের নিন্দা করেছে এবং উইদোদো ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের প্রতি ভ্যাটিকানদের সমর্থনের জন্য ফ্রান্সিসকে ধন্যবাদ জানিয়েছেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল