০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারী বৃষ্টিপাতে জাপানে বন্যা ও ভূমিধস, বাস্তুচ্যুত শত শত মানুষ

ভারী বৃষ্টিপাতে জাপানে বন্যা ও ভূমিধস, বাস্তুচ্যুত শত শত মানুষ - সংগৃহীত

জাপানের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টিপাতের ফলে বন্যা ও ভূমিধসের সৃষ্টি হয়েছে। শত শত বাসিন্দাকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে ছুটতে হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সৃষ্ট এই বন্যা ও ভূমিধসে অঞ্চলটির পরিবহন ব্যবস্থাও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ইয়ামাগাতা ও আকিতা অঞ্চলের বেশ কয়েকটি পৌরসভায় ভারী বৃষ্টিপাতের কারণে জরুরি সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া সংস্থা।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের নিরাপদ অবস্থানে যেতে ও কর্তৃপক্ষের সর্বশেষ তথ্যের ওপর মনোযোগ রাখতে আহ্বান জানান।

এদিকে, আকিতা প্রদেশের ইউজাওয়া শহরে একটি সড়ক নির্মাণ সাইটে ভূমিধস হয়ে একজন নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে ফায়ার অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি।

বন্যাদুর্গত এলাকা থেকে নৌকায় করে ১১ জনকে সরিয়ে নিয়েছে শহরের উদ্ধারকর্মীরা।

অন্যদিকে ইয়ামাগাতা প্রদেশের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইউজা ও সাকাতা শহর। বৃহস্পতিবার শহর দুটিতে এক ঘণ্টায় ১০ সেন্টিমিটারের (৪ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত হয়।

ওই এলাকার হাজার হাজার বাসিন্দাকে উঁচু ও নিরাপদ স্থানে আশ্রয় নিতে পরামর্শ দেয়া হলেও কতজন সেই পরামর্শ মেনেছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ইস্ট জাপান রেলওয়ে কোম্পানি জানায়, বৃহস্পতিবার এ পরিস্থিতিতে ইয়ামাগাতা শিনকানসেন বুলেট ট্রেন চলাচল আংশিকভাবে স্থগিত করা হয়।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ওই অঞ্চলে ২০ সেন্টিমিটারেরও (৮ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত হতে পারে পূর্বাভাস দিয়ে বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল