০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দ. কোরিয়ার প্রেসিডেন্ট ভবনের কাছে উত্তরের ট্র্যাশ বেলুন

- ছবি - ইন্টারনেট

উত্তর কোরিয়ার পাঠানো ট্র্যাশ বেলুন বুধবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবন কম্পাউন্ডে আঘাত করেছে।

নিরাপত্তা কর্মকর্তারা এএফপিকে বলেছেন, ক্রমবর্ধমান পাল্টাপাল্টি প্রচার যুদ্ধে সিউল বিশেষ ক্যামিকাল রেসপন্স টিমের সেনাদের মোতায়েন জোরদার করেছে।

সিউলের কেন্দ্রস্থলে বিপুল সংখ্যক সেনা এবং একটি নো-ফ্লাই জোন দ্বারা সুরক্ষিত দক্ষিণ কোরিয়ার নেতার কার্যালয়ের চত্বরে এই প্রথমবারের মতো পিয়ংইয়ংয়ের একটি ট্র্যাশ বেলুন আঘাত করেছে। মে মাস থেকে পিয়ংইয়ং হাজার হাজার ট্র্যাশ-বহনকারী বেলুনগুলো দক্ষিণ কোরিয়ায় পাঠাচ্ছে, এর কোনো একটি প্রেসিডেন্ট ভবনে আঘাত করেছে।

প্রেসিডেন্টের নিরাপত্তা পরিষেবা এএফপিকে জানিয়েছে, ‘রাসায়নিক, জীবাণু এবং রেডিওলজিক্যাল (যুদ্ধ) প্রতিক্রিয়া সেনাদল নিরাপদে ট্র্যাশ বেলুনগুলো সংগ্রহ করেছে।’

তারা বলেছে, ‘তদন্তের পরে ফলাফল নিশ্চিত করেছে, বস্তুটির কোনো বিপদ বা দূষণ ছিল না।’

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এর আগে নিশ্চিত করেছিল যে উত্তর আবার ট্র্যাশ বহনকারী বেলুন পাঠাচ্ছে, তখন সিউল শহরের কর্তৃপক্ষ বুধবার সকালে একটি সতর্কতা জারি করেছে।

এতে বলা হয়েছে, ‘যদি আপনি কোনো পতিত বেলুন দেখতে পান তবে তাদের স্পর্শ করবেন না এবং তাদের নিকটতম সামরিক ইউনিট বা থানায় রিপোর্ট করুন।’

দক্ষিণ কোরিয়ার কর্মীদের উড়ানো উত্তরের শাসক-বিরোধী প্রচারণা বেলুনগুলোর প্রতিশোধ হিসেবে উত্তর কোরিয়া এই বছর এই দশম বার সীমান্তের এপারে বেলুন পাঠিয়েছে।

বেলুনের ঢেউয়ের প্রতিক্রিয়ায়, দক্ষিণ কোরিয়া রোববার উত্তর দিকে নির্দেশিত সীমান্ত বরাবর লাউডস্পিকার থেকে ‘সম্পূর্ণ মাত্রায়’ সম্প্রচার পুনরায় শুরু করেছে।


আরো সংবাদ



premium cement