০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

বেইজিংয়ে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ওরবান

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান - ছবি : সংগৃহীত

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান চীনে পৌঁছেছেন। কিয়েভ এবং মস্কো সফরের পর তার বেইজিং সফর গুরুত্বপূর্ণ।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান বলেন, শান্তি আলোচনার জন্যই বেইজিং গেছেন তিনি।

তিনি জানান, ‘তৃতীয় পিস মিশন’ বা শান্তি আলোচনার জন্য চীন সফর করছেন তিনি। এর আগে, প্রথমে কিয়েভ এবং পরে মস্কো সফর করেন ওরবান।

সোমবার সকালে বেইজিং বিমানবন্দরে নেমেই একটি পোস্ট করেন ওরবান। সেখানেই এই শান্তি আলোচনার কথা তিনি লিখেন।

বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার হুয়া চিউনিং। সোমবারই তার শি জিনপিংয়ের সাথে বৈঠক হওয়ার কথা। সেখানে একাধিক বিষয় নিয়ে তাদের আলোচনা হতে পারে। তবে ইউক্রেন যুদ্ধ প্রাধান্য পাবে বলেই মনে করা হচ্ছে।

মস্কো কিয়েভে অভিযান চালানোর পর রাশিয়া এবং চীনের সম্পর্কের উন্নতি হয়েছে। দু’দেশের মধ্যে কৌশলগত জোট হয়েছে। বিশ্ব মঞ্চে ইউক্রেন যুদ্ধ নিয়ে বেইজিং নিরপেক্ষ অবস্থান নিলেও রাশিয়াকে অর্থনৈতিকভাবে চাঙ্গা রেখেছে চীন।

ইউরোপের দেশগুলোর মধ্যে হাঙ্গেরি রাশিয়ার সবচেয়ে ঘনিষ্ঠ। গত শুক্রবার ওরবান মস্কোয় বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে। সেখানে ইউক্রেন যুদ্ধ নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে তাদের। তারপরেই সোমবার সকালে চীন পৌঁছেছেন তিনি।

জুলাই মাসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট পদ পেয়েছে হাঙ্গেরি। প্রত্যেকটি দেশই ঘুরিয়ে ঘুরিয়ে এই পদ পায়। প্রেসিডেন্সি পেয়েই কিয়েভ এবং মস্কো সফর করেন ওরবান। যদিও তার মস্কো সফর এবং তারপর চীন সফর ভালো চোখে দেখছে না ইইউ। বিষয়টি প্রকাশ্যে জানিয়েও দিয়েছে ইইউ।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement

সকল