০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ন্যাটো সম্মেলনে রাশিয়া-উত্তর কোরিয়ার সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা হবে

- ছবি : ভয়েস অব আমেরিকা

বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার সামরিক সহযোগিতার মাত্রা ক্রমশ বাড়তে থাকায় উদ্ভূত পরিস্থিতির মোকাবিলায় দক্ষিণ কোরিয়া ও জাপানের সাথে জোটের নিরাপত্তা সম্পর্ক আরো জোরদার করার বিষয়টি এ সপ্তাহে অনুষ্ঠিতব্য ন্যাটো সম্মেলনে মিত্রদের আলোচনায় অন্তর্ভুক্ত করা হবে।

৯ থেকে ১১ জুলাই ন্যাটোর ৩২ সদস্য রাষ্ট্র ওয়াশিংটনে সম্মেলনে যোগ দেবে। এই সম্মেলনে মূলত ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে সুরক্ষা দেয়ার জন্য সামরিক সহযোগিতা অব্যাহত রাখার উপায় নিয়ে আলোচনা হবে। উল্লেখ্য, দুই বছর আগে ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসন শুরু করে রাশিয়া।

কখনো কখনো ইন্দো-প্যাসিফিক ফোর বা আইপিফোর নামে পরিচিত চার দেশ অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড ও দক্ষিণ কোরিয়াকে ন্যাটো সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া মূল সম্মেলনের পাশাপাশি আলাদা করে বৈঠকে বসার পরিকল্পনা করেছে।

বিশ্লেষকরা আশা করছেন, অন্যান্য বিষয়ের পাশাপাশি ন্যাটো জাপান ও দক্ষিণ কোরিয়ার সাথে রাশিয়া-উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করবে।

র‍্যান্ড কর্পোরেশনের সিনিয়র প্রতিরক্ষা বিশ্লেষক ব্রুস বেনেট বলেন, ‘রাশিয়া-উত্তর কোরিয়া চুক্তি ন্যাটোর দেশ এবং উত্তর-পূর্ব এশিয়ার দেশ, উভয়ের জন্যই সমস্যা।’

বেনেট আরো বলেন, ‘আমি আশা করছি, এ বিষয়টি নিয়ে বৈঠকে আলোচনা হবে। এমন কী, এটা বৈঠকের গুরুত্বপূর্ণ দিক হিসেবেও বিবেচিত হতে পারে। বিশেষত, যদি সম্মেলন চলাকালীন সময়ের মধ্যে গোয়েন্দারা নিশ্চিত করতে পারেন যে উত্তর কোরিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে সহায়তা করতে অসংখ্য সেনা পাঠাচ্ছে।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গত মাসে পিয়ংইয়ংয়ে পারস্পরিক প্রতিরক্ষা অংশীদারিত্ব চুক্তিতে স্বাক্ষরের পর কয়েকজন বিশ্লেষক মত প্রকাশ করেন, উত্তর কোরিয়া রুশ অধিকৃত যুদ্ধবিধ্বস্ত ডনেটস্ক অঞ্চলের পুনর্নির্মাণের উদ্যোগে অংশ নিতে সেনাবাহিনীর প্রকৌশলীদের পাঠাতে পারে।

টোকিওর ন্যাশনাল গ্র্যাজুয়েট ইন্সটিটিউট ফর পলিসি স্টাডিজের অধ্যাপক ম্যাথু ব্রামার বলেন, ‘ন্যাটো সদস্যরা রাশিয়া-উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ সম্পর্কের প্রভাব-প্রতিক্রিয়া এবং এই পরিস্থিতিতে সাড়া দেয়ার সবচেয়ে ভালো উপায় নিয়ে আলোচনা করবে, যার মধ্যে ঝুঁকি ও সুযোগের বিষয়গুলোও অন্তর্ভুক্ত থাকবে।’

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement