০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

গ্রীষ্মের তাপদাহে জাপানে হিটস্ট্রোকের সতর্কতা জারি

- ছবি : সংগৃহীত

তীব্র গ্রীষ্মকালীন তাপদাহে বিপর্যস্ত অবস্থায় জাপানবাসী। তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ায় টোকিওসহ জাপানের অনেক জায়গায় বছরের প্রথম হিটস্ট্রোক সতর্কতা জারি করা হয়েছে।

জাপানের জাতীয় আবহাওয়া সংস্থার (জেএমএ) সতর্কবার্তায় বলা হয়েছে, উচ্চ আর্দ্রতার কারণে তাপজনিত অসুস্থতার ঝুঁকি আরো বেড়ে যাওয়ায় জনসাধারণের সতর্কতা অবলম্বন প্রয়োজন।

জেএমএ টোকিও অঞ্চলসহ ১৫টি এলাকায় হিটস্ট্রোক সতর্কতা জারি করে লোকজনকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন এবং বাইরের কার্যক্রম এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে।

জাপানে ‘দুর্যোগ স্তরের গ্রীষ্মকালীন তাপমাত্রা’ বিরাজমান যার ফলে রোদের পরিমাণ ও গরমের তীব্রতাও অনেক বেশি।

বৃহস্পতিবার দুপুরে মধ্য টোকিওর তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। অন্যদিকে শিজুওকা, গুনমা ও তোচিগি অঞ্চলে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। যা বছরের প্রথম তাপপ্রবাহের আভাস দিচ্ছে বলে জানিয়েছে জেএমএ।

শিজুওকায় ৩৮.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা এ বছর জাপানে সর্বোচ্চ এবং ১৯৪০ সালে পর্যবেক্ষণ শুরু হওয়ার পর থেকে রেকর্ড।

শুক্রবার, কান্তো থেকে কিউশু পর্যন্ত তীব্র তাপপ্রবাহের, রৌদ্রোজ্জ্বল আকাশ এবং উচ্চ তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে জেএমএ।

অন্যদিকে পশ্চিম জাপানের তোহোকু, হোকুরিকু ও জাপান সাগরে দুপুরের পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বর্ষা মৌসুমের কারণে শনিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে আর রোববার কান্তো থেকে কিউশুর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আবারো তাপমাত্রা বেড়ে যাবে।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের খারকিভ অঞ্চলে মাইন বিস্ফোরণে ৫ জন নিহত ফরিদপুরে পর্দাকাণ্ডের হাসপাতালে একের পর এক অগ্নিকাণ্ড! কারা জড়িত? নিয়ামতপুরে ভটভটি নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ২ খালেদা জিয়ার নিঃস্বার্থ মুক্তি এখন জাতীয় দাবিতে পরিণত হয়েছে : মির্জা ফখরুল বাকৃবিতে বাংলা ব্লকেড : তৃতীয় দিনের মতো রেলপথ অবরোধ মস্তিষ্কের যত কর্মকাণ্ড লংগদুতে বিদেশী ব্রান্ডের সিগারেটসহ আটক ৩ বগুড়ায় রথযাত্রায় আহতদের চিকিৎসার ব্যয় বহন করবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী বাজারে চকচকে চাল আর থাকবে না : খাদ্যমন্ত্রী আসামে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭৮ বিশ্বে জুনে তাপমাত্রার রেকর্ড ২০২৩ সালকে ছাড়িয়েছে

সকল