২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আফগানিস্তানে বন্যায় মৃত্যু ১৬০, বহু নিখোঁজ

আফগানিস্তানে বন্যায় মৃত্যু ১৬০, বহু নিখোঁজ - ছবি -ইন্টারনেট

আফগানিস্তান ভয়াবহ বন্যা পরিস্থিতি মোকাবিলা করছে। এখনো পর্যন্ত বন্যায় ১৬০ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছে বহু লোক।
আফগান সরকারের তরফে জানানো হয়েছে, শনিবারও কাদামাটি ও জঞ্জালের স্তূপের মধ্যে উদ্ধারকাজ চলছে। বন্যায় দেশের উত্তরাঞ্চলের ১৩টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজধানী কাবুলের উত্তরের প্রদেশ পারওয়ানেই মারা গেছে ১১৬ জন। সেখানে আরো ১২০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। ১৫ জনের সন্ধান এখনো মেলেনি বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

পারওয়ান গভর্নরের মুখপাত্র ওয়াহিদা শাহকার বলেন, ‘বন্যা বিধ্বস্ত এলাকায় এখনো উদ্ধার কাজ চলছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের নিচ থেকে লাশ বের করে আনার চেষ্টা করছেন।’

গত বুধবার পারওয়ানে আকস্মিক বন্যায় পানির তোড়ে অনেক বাড়িঘর ভেসে যায়। দুর্গত এলাকার বেশিরভাগ মানুষই কৃষক ও শ্রমজীবী বলে জানা যায়। তাই আগে থেকেই আর্থিক দুর্দশার মধ্যে ছিলেন তারা।

আফগান সেনাবাহিনী উদ্ধার ও ত্রাণ বিতরণ কাজে অংশ নিয়েছে। ন্যাটো বাহিনীও সেখানে উদ্ধার ও ত্রাণ কাজে আফগান সেনাদের সাহায্য করছে।

আমেরিকা, আফগানিস্তানের সরকার ও তালেবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা সূচনার উদ্যোগ নিলেও দেশটিতে সহিংসতা অব্যাহত আছে। এর পাশাপাশি করোনাভাইরাস মহামারীর কারণে আফগানিস্তানের অর্থনীতি সঙ্কটের মধ্যে আছে। এই সঙ্কটের মধ্যে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ আফগানিস্তানকে আরো গভীর বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে।

অন্যদিকে পাকিস্তানেও বন্যায় এখনো পর্যন্ত ৯০ জন প্রাণ হারিয়েছেন৷ এরমধ্যে সবচেয়ে খারাপ অবস্থা বন্দরনগরী করাচিতে৷ ধসে পড়েছে বাড়িঘর। পানিতে ডুবে ও বিদ্যুৎস্পৃষ্ট হয়েও মারা গেছেন অনেকে৷


আরো সংবাদ



premium cement