২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

পরাজয়ের পরও ক্ষমতায় থাকতে চান জাপানের প্রধানমন্ত্রী ইশিবা

পরাজয়ের পরও ক্ষমতায় থাকতে চান জাপানের প্রধানমন্ত্রী ইশিবা - সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী শিগেরু ইশিবা তার দলের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে আগাম নির্বাচনে হেরে যাওয়া সত্ত্বেও সোমবার পদ আঁকড়ে ধরে রাখার অঙ্গীকার করেছেন।

বিশেষজ্ঞদের মতে, আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস হয়ে যাওয়ায় ভোটাররা এক সময়ের সবচেয়ে জনপ্রিয় লিবারেল ডেমোক্র্যাটিক পার্টিকে (এলডিপি) ‘উচিত শিক্ষা’ দিয়েছে।

রোববার অনুষ্ঠিত নির্বাচনে ইশিবার (৬৭) লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ইতিহাসে সবচেয়ে খারাপ করেছে। ১৯৫৫ সাল থেকে জাপানের শাসন ক্ষমতা বেশিভাগই এলডিপির হাতেই ছিল।

ইতোমধ্যে নির্বাচনী ফলাফল প্রকাশের পর দেখা গেছে এলডিপির জোট সংখ্যাগরিষ্টতা হারিয়েছে। এই পরিস্থিতিতে ইশিবা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ‘রাজনৈতিক শূণ্যতা’ এড়াতে তিনি কিছুতেই পদ ছাড়বেন না।

ইশিবা সাংবাদিকদের বলেন, ‘আমি দেশ ও দেশের জনগণকে সুরক্ষিত রাখতে দায়িত্ব পালন করে যেতে চাই।’

তিনি বলেছেন, নির্বাচনে দলের ভরাডুবির পেছনে আর্থিক কেলেঙ্কারি নিয়ে ‘মানুষের সন্দেহ, অবিশ্বাস ও রাগ’
নিয়ামক হিসেবে কাজ করেছে।

এলডিপির বেশ কয়েকজন শীর্ষ নেতার বিরুদ্ধে বিভিন্ন অনুষ্ঠান থেকে পাওয়া তহবিল তসরুপের অভিযোগ এসেছে। এসব কারণে ইশিবার পূর্বসুরি ফুমিও কিশিদা পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

ইশিবা আরো বলেন, ‘আমি অর্থ ও রাজনীতিতে মৌলিক সংস্কার করব।’

এদিকে জাতীয় সংবাদমাধ্যম এনএইচকে ও অন্যান্য গণমাধ্যম জানিয়েছে, বুথ-ফেরত জরিপের ফল এলডিপি ও জোটের ক্ষুদ্র শরিক কোমেইতোর জন্য ১৫ বছরের মধ্যে এতটা খারাপ ফলাফল আর হয়নি। এর মূখ্য কারণ হিসেবে গত তিন মাসে ডলারের বিপরীতে ইয়েনের সর্বোচ্চ পতন।

শেষ খবর পাওয়া পর্যন্ত পার্লামেন্টের নিম্নকক্ষে এলডিপি ও কোমেই জোট পেয়েছে ২০৮টি আসন। অন্যদিকে, বিরোধী দলগুলোর সম্মিলিত আসন সংখ্যা ২৩৫। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ছিল ২৩৩টি আসন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বুধবার হজ প্যাকেজ ঘোষণা করা হবে : ধর্ম উপদেষ্টা গণভবন পরিদর্শনে গিয়ে উপদেষ্টাদের যে নির্দেশনা দিলেন ড. ইউনূস ‘৫ আগস্টের অভ্যুত্থানে দেশ কলঙ্কমুক্ত হয়েছে’ চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ৭৫ শিক্ষার্থী বহিষ্কার মহা ধুমধাম করে বিয়ে দেয়া হলো দুষ্ট ও মিষ্টির গণ-অভ্যুত্থান সংক্রান্ত বিশেষ সেল গঠন বিয়ানীবাজারে আগুনে পুড়ল বসতঘর, ক্ষয়ক্ষতি অর্ধকোটি গত ৩ সপ্তাহে উত্তর গাজায় ১ হাজার মানুষ হত্যা করল ইসরাইল সাবেক স্বরাষ্ট্র সচিব মোস্তাফা কামাল কারাগারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক হত্যা মামলায় ২ ছাত্রলীগ নেতা গ্রেফতার

সকল