২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

এলডিপির নির্বাচনী প্রধানের পদত্যাগ

এলডিপির নির্বাচনী প্রধানের পদত্যাগ - ছবি : বাসস

জাপানের লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নির্বাচনী প্রধান শিনজিরো কোইজুমি প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার কাছে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন।

পাবলিক ব্রডকাস্টার এনএইচকে’র সূত্রে টোকিও থেকে সিনহুয়া সোমবার এ খবর জানায়।

রোববারের সাধারণ নির্বাচনে দলের হতাশাব্যঞ্জক ফলাফলের প্রতিক্রিয়া হিসেবে তার এই পদক্ষেপকে দেখা হচ্ছে। নির্বাচনে নিম্নকক্ষে ৪৬৫ আসনের মধ্যে এলডিপি মাত্র ১৯১টি আসন পেয়েছে।

জাপানের ক্ষমতাসীন জোট এলডিপি ও এর অংশীদার কোমেইতোসহ মোট আসনের সংখ্যা ২১৫টি। সাধারণ নির্বাচনে এই আসন সংখ্যা গত ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো সবচেয়ে কম হওয়ায় সংখ্যা গরিষ্ঠতা অর্জন না করায় দেশটিতে রাজনৈতিক অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে।

এনএইচকে জানায়, পার্টির সদর দফতরে মিডিয়াকে সম্বোধন করে শিনজিরো কোইজুমি বলেন, নির্বাচনের ফলাফলের জন্য নির্বাচনী প্রধানের দায়িত্ব নেয়া স্বাভাবিক, ইশিবা পদত্যাগপত্র গ্রহণ করেছেন উল্লেখ করে এনএইচকের সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কোইজুমির ছেলে শিনজিরো কোইজুমিকে উদ্ধৃত করে জানায়, রাজনৈতিক অর্থায়ন কেলেঙ্কারির সাথে সম্পর্কিত চলমান সমস্যাগুলোর নির্বাচনী পরাজয়ের কারণ বলে স্বীকার করে নিয়ে শিনজিরো বলেন, ‘এলডিপিকে অবশ্যই পরিবর্তিত হতে হবে। ভোটারদের রায়ের প্রতিক্রিয়া দলটিকে অবশ্যই মানিয়ে নিতে হবে।’

ইতোপূর্বে তিনি পার্টির সভাপতিত্বের দায়িত্বে থাকা সত্ত্বেও নতুন প্রশাসন প্রতিষ্ঠার পর ইশিবার নেতৃত্বে কোইজুমিকে নির্বাচনী প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছিল।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
২৮ অক্টোবরের খুনিদের বিচার ট্রাইব্যুনালে করতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ নেতাদের ফাঁসির সাথে যুক্ত অপরাধীদের বিচারের দাবি কুড়িগ্রাম জামায়াতের আওয়ামী লীগ এই ভুখণ্ডে হত্যার রাজনীতি চালু করেছিল : আহসান উল্লাহ ৪৩তম বিসিএস উত্তীর্ণদের যোগদানের তারিখ পেছালো বোয়ালমারীতে ভাতিজার হাতুড়ির আঘাতে চাচি নিহত দাগনভূঞায় নয়া দিগন্তের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঐক্যবদ্ধ থাকলে কোনো অপশক্তি টিকতে পারবে না : আলমগীর মহিউদ্দিন জামায়াত সরকার গঠন করলে ৫৩ বছরের ইতিহাসের শ্রেষ্ঠ হবে: আবু তালেব মন্ডল নিয়োগ জালিয়াতি : তুহিন ওয়াদুদসহ ৩ শিক্ষকের বিরুদ্ধে কমিটি গঠন হঠাৎ বাংলাদেশ দলে পরিবর্তন, নতুন মুখ মাহিদুল ‘লগি-বৈঠার হত্যাযজ্ঞ ছিল ইতিহাসের জঘন্যতম আওয়ামী বর্বরতা’

সকল