২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

তাইওয়ানের কাছে ২০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

তাইওয়ানের কাছে ২০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে ২০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির একটি থোক প্রস্তাব অনুমোদন করেছে। তারা দ্বীপটিতে প্রথমবারের মতো ইউক্রেন যুদ্ধে পরীক্ষিত একটি উন্নত বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রব্যবস্থা সরবরাহ করবে বলেও জানিয়েছে।

যুক্তরাষ্ট্র চীনের নিজস্ব অংশ বলে দাবি করা তাইওয়ানকে আত্মরক্ষার জন্য সহায়তা প্রদান করতে আইনগত বাধ্য। তবে তাদের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। এই সহায়তা প্রদানই হচ্ছে বেইজিংয়ের ক্রমাগত অসন্তোষের কারণ।

তাইওয়ানের বিরুদ্ধে চীন সামরিক চাপ বৃদ্ধি করছে। তারা গত সপ্তাহে দ্বীপটির চারপাশে নতুনভাবে একটি যুদ্ধ মহড়া করে। লাই চিং-তে মে মাসে তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর দ্বিতীয়বার এমন ঘটনা ঘটল।

পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি জানিয়েছে, নতুন অস্ত্র বিক্রির মধ্যে ১১৬ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং আনুমানিক ৮২ কোটি ৮০ লাখ ডলার মূল্যের রাডার সিস্টেম রয়েছে। পেন্টাগন জানায়, ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রধান ঠিকাদার হবে আরটিএক্স কোর।

তারা একটি বিবৃতিতে বলে, 'এই প্রস্তাবিত অস্ত্র বিক্রয় যুক্তরাষ্ট্রের জাতীয়, অর্থনৈতিক এবং নিরাপত্তাস্বার্থ রক্ষা করে, যা প্রাপক দেশের সশস্ত্র বাহিনী আধুনিকীকরণ এবং একটি বিশ্বাসযোগ্য প্রতিরক্ষা সক্ষমতা বজায় রাখার অব্যাহত প্রচেষ্টাকে সহায়তা দেয়। প্রস্তাবিত বিক্রয়টি প্রাপক দেশের নিরাপত্তা উন্নত করতে সাহায্য করবে এবং এই অঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা, সামরিক ভারসাম্য এবং অর্থনৈতিক অগ্রগতি বজায় রাখতে সহায়তা করবে।'

তারা আরো জানায়, ক্ষেপণাস্ত্র ব্যব্স্থার বিক্রয়টি তিনটি ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম (নাসামস) মাঝারি-পাল্লার বিমান প্রতিরক্ষা সমাধান ব্যবস্থার জন্য হবে। এর মধ্যে উন্নত অ্যামরাম এক্সটেন্ডেড রেঞ্জ ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র রয়েছে।

নাসামস সিস্টেমটি ইউক্রেনে যুদ্ধে সফলভাবে ব্যবহৃত হয়েছে। এটি বিমান প্রতিরক্ষা সক্ষমতার প্রতি একটি উল্লেখযোগ্য উন্নতিকে তুলে ধরে। এ ব্যবস্থাটির চাহিদা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র তাইওয়ানে এই প্রতিরক্ষা ব্যবস্থাটি রফতানি করছে।

যুক্তরাষ্ট্র সরকারের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলে, নাসামস তাইওয়ানের জন্য একটি নতুন অস্ত্র। বর্তমানে এই অঞ্চলে কেবল অস্ট্রেলিয়া এবং ইন্দোনেশিয়া এটি পরিচালনা করছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই ঘোষণাকে স্বাগত জানিয়ে ইউক্রেনে নাসামস-এর 'প্রমাণিত' ব্যবহারের কথা উল্লেখ করে। তারা জানায়, এটি চীনের ঘন ঘন সামরিক মহড়ার বিরুদ্ধে তাইওয়ানের বিমান প্রতিরক্ষা সক্ষমতাকে সাহায্য করবে।

চীনের সম্ভাব্য হামলার বিরুদ্ধে আরো ভালোভাবে মোকাবেলা করতে প্রস্তুতি নিতে তাইওয়ানের সেনাবাহিনী তাদের অস্ত্রশস্ত্র শক্তিশালী করছে। এর মধ্যে তাদের গুরুত্বপূর্ণ সরবরাহের জন্য সমুদ্রপথ সুরক্ষিত রাখতে নিজস্ব ডুবোজাহাজ তৈরি করার পরিকল্পনাও রয়েছে।

চীন লাইকে 'বিচ্ছিন্নতাবাদী' হিসেবে দেখে এবং সংলাপের জন্য তার বারবার আহ্বানকে অগ্রাহ্য করেছে। লাই বেইজিংয়ের সার্বভৌমত্বের দাবি প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, শুধুমাত্র তাইওয়ানের জনগণ তাদের ভবিষ্যত নির্ধারণ করতে পারে।

চীনের সরকার শনিবার লাইয়ের উপর অব্যাহতভাবে আক্রমণ চালিয়ে যায়। শুক্রবার সীমান্তবর্তী একটি গুরুত্বপূর্ণ দ্বীপে তার করা মন্তব্যের নিন্দা করে। তিনি বলেছিলেন, 'বাইরের কোনো শক্তি' তাইওয়ানের ভবিষ্যৎ পরিবর্তন করতে পারবে না।

চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় এক বিবৃতিতে বলে, "'তাইওয়ানের স্বাধীনতার' কোনো ভবিষ্যৎ নেই। তাইওয়ানের ভবিষ্যৎ মাতৃভূমির সম্পূর্ণ পুনঃএকত্রীকরণেই নিহিত।"
সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
মোহাম্মদপুরে যৌথবাহিনীর অভিযানে গ্রেফতার ৪৫ জাতীয় স্বার্থ রক্ষার ক্ষেত্রে ইরান ‘সীমারেখা’ মানবে না : পররাষ্ট্রমন্ত্রী ঘূর্ণিঝড় ট্রামির আঘাতে ফিলিপাইনে মৃত ও নিখোঁজের সংখ্যা বেড়ে ১৩০ এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ হিজবুল্লাহর দক্ষিণ বৈরুতে ইসরাইলি হামলা রিয়ালের জালে ৪ গোল বার্সার ইরানে ইসরাইলি হামলার পুরো দায় যুক্তরাষ্ট্রের : হিজবুল্লাহ ‘গণহত্যায় হাসিনার অর্থ যোগানদাতাদের বিচার করতে হবে’ ‘জাতীয় ঐক্যমতে রাষ্ট্রপতি ইস্যুর সমাধান হবে’ ইরানে ইসরাইলি হামলার পর ‘বিস্ফোরক উত্তেজনা বৃদ্ধি’ নিয়ে সতর্ক করেছে রাশিয়া ঘনকুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ

সকল