২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

পূর্ব লাদাখের নিয়ন্ত্রণ রেখা থেকে ভারত ও চীনের সেনা প্রত্যাহার শুরু

পূর্ব লাদাখের নিয়ন্ত্রণ রেখা থেকে ভারত ও চীনের সেনা প্রত্যাহার শুরু - ছবি : সংগৃহীত

প্রায় পাঁচ বছর পর পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানো শুরু করেছে ভারত ও চীন। ডেপসাং ও ডেমচকে সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ করতে সপ্তাহখানেক সময় লাগতে পারে বলে জানা গেছে।

রাশিয়ার কাজানে ব্রিকস সম্মেলন শুরুর ঠিক আগে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর উত্তেজনা প্রশমনে দুই দেশের চুক্তি বা বোঝাপড়া অনুযায়ী এই উদ্যোগ নেয়া হয়েছে।

ভারতের গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, আজ (শুক্রবার) থেকেই মুখোমুখি অবস্থানে থাকা সেনাদের সরানো শুরু হয়েছে। আপাতত দুটি অঞ্চলে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সেগুলো হলো- ডেপস্যাং ও ডেমচক।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালে শুরু হওয়া 'ফেসঅফ'-এর সময়ে যে সব অস্থায়ী তাঁবু বা স্থাপত্য সেখানে ছিল, সেই সব খোলার বা সরানোর কাজ শুরু হয়েছে। ডেপসাং এবং ডেমচকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা প্রত্যাহারের প্রক্রিয়া সম্পন্ন করতে এক সপ্তাহের মতো সময় লাগতে পারে বলে জানা গেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়াং আজ জানিয়েছেন, সাম্প্রতিক সমাধান সূত্র মেনে দুই দেশের সেনাবাহিনী প্রাসঙ্গিক কাজ বাস্তবায়ন শুরু করেছে। এখন পর্যন্ত সেই কাজ সুষ্ঠুভাবেই চলছে।
সূত্র : টাইমস অফ ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement

সকল