২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং - ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির সেনাবাহিনীকে যুদ্ধের জন্য তাদের প্রস্তুতি জোরদার করার আহ্বান জানিয়েছেন। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া শনিবার (১৯ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

সিনহুয়া জানায়, প্রেসিডেন্ট শি বৃহস্পতিবার পিপলস লিবারেশন আর্মির রকেট ফোর্সের একটি ব্রিগেড পরিদর্শনের সময় দেশটির সেনাবাহিনীকে বিস্তৃতভাবে প্রশিক্ষণ এবং যুদ্ধের প্রস্তুতি জোরদার করার আহ্বান জানান।

শি জিনপিং বলেন, সেনাবাহিনীকে অবশ্যই ‘তাদের কৌশলগত প্রতিবন্ধকতা এবং যুদ্ধের সক্ষমতা বাড়াতে হবে।’

চীনের প্রেসিডেন্ট যখন এ কথা বললেন তার কয়েক দিন আগেই তাইওয়ানের চারপাশে চীনের সেনাবাহিনীর বৃহৎ আকারের সামরিক মহড়া দিয়েছিল।

চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ হিসাবে দাবি করে থাকে এবং বিগত বছরগুলোতে স্বশাসিত পূর্ব এশিয়ার এই দ্বীপের চারপাশে বেইজিং তার শক্তি প্রদর্শন ব্যাপকভাবে বাড়িয়েছে।

উল্লেখ্য, ১৯৪৯ সালে চীনে কমিউনিস্টরা ক্ষমতা দখল করার পর তাইওয়ান দেশটির মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও তাইওয়ানকে বরাবরই নিজেদের একটি প্রদেশ বলে মনে করে থাকে বেইজিং। তাইওয়ান ইস্যুতে চীনের সাথে দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলোর উত্তেজনা চলছে।
সূত্র : রয়টার্স ও সিনহুয়া


আরো সংবাদ



premium cement
গাজীপুরে স্ত্রী ও শাশুড়িকে আগুনে পুড়িয়ে হত্যা, স্বামী গ্রেফতার ফেনীতে ‘গণহত্যায় সহযোগী’ ডিসির অপসারণের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ খোমেনির উপর হামলা করতে পারে ইসরাইল ডেঙ্গুতে আরো ৬ জনের মৃত্যু, হাসপাতালে ১২৯৮ বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত হৃদয়ের লাশ ৩ মাস পর কবর থেকে উত্তোলন খুবিতে প্রথমবারের মতো শিক্ষকদের মধ্য থেকে হলেন ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার বিজিএমইএর পর্ষদ ভেঙে দিয়ে প্রশাসক নিয়োগ কাঁঠালিয়ায় গাছ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু ভোলায় দেশীয় অস্ত্রসহ আটক ১ হ্যারিসের বয়স ৬০ বছর হলেও ট্রাম্পের বয়স সম্পর্কে কথা বলতেই তার পছন্দ বগুড়ায় শ্রমিকদল নেতা হত্যা মামলায় স্পেশাল পিপি কারাগারে

সকল