২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

জাপানের ক্ষমতাসীন দলের সদর দফতরে ককটেল হামলা

জাপানের ক্ষমতাসীন দলের সদর দফতরে ককটেল হামলা - সংগৃহীত

জাপানের ক্ষমতাসীন দলের সদর দফতরে এক ব্যক্তি বেশ কয়েকটি মলোটভ ককটেল (অগ্নিবোমা) ছুঁড়েছে। তারপর গাড়ি চালিয়ে প্রধানমন্ত্রীর বাসভবনের দেয়ালে আঘাত হেনেছে।

শনিবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে টোকিওর পুলিশ।

এ ঘটনায় কেউ হতাহত হয়নি। পুলিশ এই ব্যক্তির পরিচয় জানতে পেরেছে। ঘটনাস্থলেই আতসুনোবু উসুদাকে (৪৯) দাফতরিক কাজে বাধা দেয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। পরে তার বিরুদ্ধে আরো অভিযোগ আনা হতে পারে।

তাৎক্ষণিকভাবে এই হামলার উদ্দেশ্য জানা না গেলেও জাপানের গণমাধ্যমের প্রতিবেদন ও সামাজিক যোগাযোগমাধ্যমে উসুদার করা পোস্ট থেকে জানা গেছে, তিনি জাপানে প্রধানমন্ত্রী পদে লড়ার জন্য বিপুল পরিমাণ অর্থ খরচের বাধ্যবাধক-সংক্রান্ত আইন নিয়ে অভিযোগ করেন। যা থেকে ধারণা করা যায়, উসুদার রাজনৈতিক উচ্চাভিলাষ ছিল।

গণমাধ্যমের প্রতিবেদনে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে আরো জানানো হয়েছে, অতীতে পারমাণবিক চুল্লি স্থাপনের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়েছেন উসুদা। এ বিষয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে উসুদার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

জাপানের জনগণের কাছে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ক্রমশ জনপ্রিয়তা হারাচ্ছে। এর পেছনে মূল কারণ তহবিলের সন্দেহজনক উৎস ও সম্ভাব্য কর ফাঁকি দেয়ার বিষয়গুলো নিয়ে আর্থিক কেলেঙ্কারি। শনিবারের হামলা নিয়ে দলটি কোনো মন্তব্য করতে অস্বীকার করে এবং পুলিশকে প্রশ্ন করার অনুরোধ জানায়।

সংসদের নিম্নকক্ষের নির্বাচনের জন্য ২৭ অক্টোবর ভোটগ্রহণের কথা রয়েছে। নিজেদের সুনাম হারানোয় কোনো কোনো রাজনীতিক ক্ষমতাসীন দলের আনুষ্ঠানিক সমর্থন হারিয়েছেন। তবে তারা নির্দলীয় প্রার্থী হিসেবে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাম্প্রতিক দশকগুলোতে একচ্ছত্রভাবে জাপান শাসন করেছেন লিবারেল ডেমোক্র্যাট দলের নেতারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা থেকে ঘুরে দাঁড়িয়ে শক্তিশালী অর্থনীতি গড়ে তোলার জন্য দলটি বহুল প্রশংসিত।
সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
গাজীপুরে স্ত্রী ও শাশুড়িকে আগুনে পুড়িয়ে হত্যা, স্বামী গ্রেফতার ফেনীতে ‘গণহত্যায় সহযোগী’ ডিসির অপসারণের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ খোমেনির উপর হামলা করতে পারে ইসরাইল ডেঙ্গুতে আরো ৬ জনের মৃত্যু, হাসপাতালে ১২৯৮ বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত হৃদয়ের লাশ ৩ মাস পর কবর থেকে উত্তোলন খুবিতে প্রথমবারের মতো শিক্ষকদের মধ্য থেকে হলেন ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার বিজিএমইএর পর্ষদ ভেঙে দিয়ে প্রশাসক নিয়োগ কাঁঠালিয়ায় গাছ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু ভোলায় দেশীয় অস্ত্রসহ আটক ১ হ্যারিসের বয়স ৬০ বছর হলেও ট্রাম্পের বয়স সম্পর্কে কথা বলতেই তার পছন্দ বগুড়ায় শ্রমিকদল নেতা হত্যা মামলায় স্পেশাল পিপি কারাগারে

সকল