০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

সবচেয়ে কম বয়সে আট হাজারি ১৪টি পর্বতশৃঙ্গ আরোহণের রেকর্ড নেপালি তরুণের

নিমা রিনজি শেরপা -

মাত্র ১৮ বছর বয়সী নেপালি পর্বতারোহী নিমা রিনজি শেরপা বুধবার বিশ্বের আট হাজার মিটার উঁচু ১৪টি পর্বতশৃঙ্গের চূড়ায় আরোহণকারী সর্বকনিষ্ঠ ব্যক্তির রেকর্ড ভেঙেছেন। তার দল এ খবর জানিয়েছে। এর আগে রেকর্ডটি ছিল আরেক নেপালি পর্বতারোহী মিংমা গ্যাবু ‘ডেভিড’ শেরপার। তিনি ২০১৯ সালে ৩০ বছর বয়সে এটি অর্জন করেছিলেন।

কাঠমান্ডু থেকে বার্তাসংস্থা এএফপি জানায়, নেপানি তরুণ নিমা রিনজি শেরপা বুধবার সকালে তিব্বতের আট হাজার ২৭ মিটার উঁচু শিশা পাংমার চূড়ায় পৌঁছে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে দাঁড়ানোর মিশন সম্পূর্ণ করেছেন।

রিনজির বাবা তাশি শেরপা বলেন, ‘সে আজ সকালে শিখরে পৌঁছেছে। সে ভালো প্রশিক্ষণ নিয়েছে এবং আমি আত্মবিশ্বাসী ছিলাম যে সে এটা করবে।’

সকল ‘আট-হাজার’ মিটার পর্বতারোহণের উচ্চাকাঙ্ক্ষার শিখর হিসেবে বিবেচিত হয়। এ অভিযানে পর্বতারোহীদের দীর্ঘ সময় ধরে মানুষের জীবন টিকিয়ে রাখার জন্য বাতাসে পর্যাপ্ত অক্সিজেন নেই এমন ‘মৃত্যু অঞ্চলে’ কাটাতে হয়।

শেরপা এক বিবৃতিতে বলেন, ‘এই শীর্ষ শৃঙ্গটি শুধু আমার ব্যক্তিগত যাত্রার সমাপ্তি নয়, বরং প্রত্যেক শেরপার প্রতি শ্রদ্ধা নিবেদন, যারা আমাদের জন্য নির্ধারিত প্রথাগত সীমা ছাড়িয়ে স্বপ্ন দেখার সাহস করেন।’

তিনি বলেন, ‘পরতারোহণ শ্রমের চেয়েও বেশি কিছু, এটি আমাদের শক্তি, স্থৈর্য তা ও আবেগের অভিজ্ঞান।’

শেরপা পাহাড়ে পরিচিত মুখ। রেকর্ডধারী পর্বতারোহীদের পরিবারে তার জন্ম। তার পরিবার এখন নেপালের বৃহত্তম পর্বতারোহণ অভিযান সংস্থাও পরিচালনা করে।

ইতোমধ্যে বেশি কিছু শৃঙ্গের আরোহণ থেকে একাধিক রেকর্ডধারী নিমা রিনজি শেরপা ২০২০ সালের আগস্ট মাসে মানাসলু পর্বতে আরোহণের মাধ্যমে মাত্র ১৬ বছর বয়সে পর্বত আরোহণ শুরু করেন।

চলতি বছরের জুনের মধ্যে তিনি তার ১৩তম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা আরোহণ করেন। এটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ।

নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নিমা নুরু শেরপা এএফপিকে বলেন, ‘এটি আমাদের দেশের জন্য একটি গর্বের মুহূর্ত।’

তিনি বলেন, ‘নিমা সমস্ত স্টেরিওটাইপ ভেঙেছে এবং তার সাফল্য একটি বার্তা দিয়েছে যে দৃঢ় সংকল্প থাকলে কিছুই অসম্ভব নয়।’

নেপালি পর্বতারোহীরা সাধারণত এভারেস্টের চারপাশের উপত্যকা থেকে আসা জাতিগত শেরপা। এদের হিমালয় আরোহণ শিল্পের মেরুদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement