২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাপানি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীতে, টার্গেট চীন!

জাপানি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীতে, টার্গেট চীন! - ছবি : সংগৃহীত

চীন-তাইওয়ান বিবাদের আবহেই এবার ‘বিতর্কিত’ তাইওয়ান প্রণালীতে ঢুকে পড়ল জাপানি যুদ্ধজাহাজ। টোকিওর দাবি, আন্তর্জাতিক পানিসীমায় নিজেদের জাহাজ চলাচলের অধিকারের ওপর জোর দিতেই এমন পদক্ষেপ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথমবার তাইওয়ান প্রণালীতে জাপানি যুদ্ধজাহাজ প্রবেশ করল।

পূর্ব চীন সাগর থেকে বৃহস্পতিবার জাপানি নৌবাহিনীর সাজানমি নামে ডেস্ট্রয়ার গোত্রের ওই যুদ্ধজাহাজটি তাইওয়ান প্রণালীতে প্রবেশ করে। ১৮০ কিলোমিটার দীর্ঘ এই প্রণালীতে গত বুধবার অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সামরিক নৌযান দেখা গিয়েছিল। ঘটনাচক্রে, তিনটি দেশই আন্তর্জাতিক কূটনীতিতে ‘আমেরিকার ঘনিষ্ঠ’ এবং ‘চীন বিরোধী’ হিসেবে পরিচিত।

গত সপ্তাহে তাইওয়ানের কাছে জাপানের পানিসীমায় প্রবেশ করেছিল চীনের একটি বিমানবাহী রণতরীসহ দু’টি যুদ্ধজাহাজ। তার আগে আগস্টে জাপানের আকাশসীমায় অনুপ্রবেশ করেছিল চীনা বিমানবাহিনীর নজরদারি বিমান। দু’ক্ষেত্রেই প্রতিবাদ জানিয়েছিল টোকিও। কিন্তু জবাবে বেইজিং বলেছিল, আন্তর্জাতিক আইন মেনেই এমনটি করেছে তারা। এই পরিস্থিতি চীনা কার্যকলাপের জবাবেই জাপানের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

গত মে মাসে আগাম ঘোষণা ছাড়াই বৃহস্পতিবার ‘দ্বীপরাষ্ট্র’ তাইওয়ানের সীমান্ত ঘেঁষে মহড়া শুরু করেছিল চিনা সেনা। তার পরেই ওই এলাকায় নতুন করে সংঘাতের আবহ তৈরি হয়েছে। অভিযোগ রয়েছে, গত দু’বছরে একাধিকবার তাইওয়ান প্রণালী দিয়ে তাইওয়ানের নৌ এবং আকাশসীমায় ঢুকে পড়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে বেইজিং। ২০২২ সালের অগস্টে চিনের আপত্তি খারিজ করে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরেই নতুন করে উত্তেজনা তৈরি হয়। ওই সময় ধারাবাহিকভাবে তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করতে শুরু করে চীনা যুদ্ধবিমান।

চীন-তাইওয়ান সঙ্কটের আবহে ওই সময় আমেরিকার সপ্তম নৌবহরের অন্তর্ভুক্ত কয়েকটি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীতে ঢুকেছিল। এর পর সাময়িকভাবে উত্তেজনা প্রশমনের উদ্দেশ্যে দু’পক্ষ কিছুটা নমনীয় হলেও চলতি বছর তাইওয়ানের সাধারণ নির্বাচনে কট্টর চীন-বিরোধী ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি)-র জয়ের পর নতুন করে সংঘাতের আবহ তৈরি হয়েছে।
চীনের দাবি, তাইওয়ান তাদেরই দেশের ‘বিদ্রোহী ভূখণ্ড’। প্রয়োজনে বলপ্রয়োগ করেও তারা তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ডে যোগ করতে বদ্ধপরিকর। উল্টা দিকে, তাইওয়ানের বর্তমান সরকার তাদের অবস্থানে অনড়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে হারিকেন হেলেনের তাণ্ডবে মৃত্যু বেড়ে ৪৩ কানপুরে বৃষ্টি, খেলা মাঠে গড়ানো নিয়ে শঙ্কা আজ রাতে ৪ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে বিপৎসীমা ছুঁই ছুঁই তিস্তার পানি, খুলে দিয়েছে ব্যারাজের সবকটি গেইট নিউইয়র্ক ত্যাগ করেছেন ড. ইউনূস কামিন্দুর ইতিহাস গড়া দিনে গল টেস্টের নিয়ন্ত্রণ শ্রীলঙ্কার বাগাতিপাড়ায় রশি টেনে নৌকায় নদী পারাপার যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে হারিকেন হেলেনের তাণ্ডব, মৃত্যু ২১ টানা জয়ে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড শুরু হচ্ছে কানপুর টেস্টের দ্বিতীয় দিনের খেলা জেলেনস্কির সাথে ট্রাম্পের বৈঠক, ইউক্রেন নিয়ে রিপাবলিকানদের সমালোচনা

সকল