২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন শিগেরু ইশিবা

জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নবনির্বাচিত নেতা শিগেরু ইশিবা - ছবি: সিনহুয়া

জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট নির্বাচনে শিগেরু ইশিবা জয়লাভ করেছেন।

২১৫ ভোট পেয়ে পঞ্চমবারের মতো এলডিপির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ৬৭ বছর বয়সী এই আইনপ্রণেতা। নির্বাচনে ১৯৪ ভোট পাওয়া তার নারী প্রতিদ্বন্দ্বী সানায়ে তাকাইচিকে পরাজিত করেন ইশিবা।

নির্বাচিত হওয়ার পর এক সংবাদ সম্মেলনে প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, এলডিপির মধ্যে আস্থা ও ঐক্য পুনঃপ্রতিষ্ঠায় পূর্ণ প্রচেষ্টা থাকবে। দলকে এমনভাবে পুনর্গঠন করা হবে যা নম্র, ন্যায্য ও স্বচ্ছ, যেখানে নিয়ম মেনে চলা হয় এবং জনগণ নেতাদের জবাবদিহি করতে পারে।

প্রতিনিধি পরিষদের সম্ভাব্য বিলুপ্তির বিষয়ে ইশিবা ইঙ্গিত দিয়ে বলেন, (দেশে) একটি জাতীয় নির্বাচন প্রয়োজন। তবে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে বিরোধী দলগুলোর সাথে মূল বিষয়গুলো নিয়ে অবশ্যই আলোচনা করা হবে।

এ সময় প্রকৃত মজুরি বৃদ্ধি ত্বরান্বিত করা এবং ভোক্তা ব্যয় বাড়ানোর পদক্ষেপের ওপর জোর দিয়ে তিনি জাপানের জনসংখ্যা হ্রাসকে একটি বড় উদ্বেগ হিসেবে তুলে ধরেন এবং আঞ্চলিক পুনরুত্থানের দিকে মনোনিবেশ করেন।

জাপানে পার্লামেন্টের উভয় কক্ষে এলডিপি নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় দলের নতুন প্রধান হিসেবে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ইশিবার নির্বাচিত হওয়া একপ্রকার নিশ্চিত। প্রধানমন্ত্রী হলে তিনি ক্ষমতাসীন ফুমিও কিশিদার স্থলাভিষিক্ত হবেন, যার বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ রয়েছে।

কিশিদার উত্তরসূরী হিসেবে অপ্রদর্শিত আয় এবং রাজনৈতিক তহবিলের অপব্যবহারের সাথে জড়িত কেলেঙ্কারির পর রাজনীতিতে জনগণের আস্থা পুনরুদ্ধার করা হবে ইশিবার অন্যতম কাজ।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement