২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অং সান সু চিকে ভ্যাটিকানে আশ্রয়ের প্রস্তাব পোপের

অং সান সু চিকে ভ্যাটিকান সিটিতে আশ্রয় দেয়ার প্রস্তাব দিয়েছেন পোপ ফ্রান্সিস - ছবি : সংগৃহীত

মিয়ানমারের আটক সাবেক নেতা অং সান সু চিকে ভ্যাটিকান সিটিতে আশ্রয় দেয়ার প্রস্তাব দিয়েছেন পোপ ফ্রান্সিস।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ইতালীয় মিডিয়ার উদ্ধৃতি দিয়ে ভ্যাটিকান সিটি থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।

পোপ চলতি মাসের শুরুতে এশিয়ায় তার সফরকালে রোমান ক্যাথলিক ধর্মীয় দল সোসাইটি অব জেসুস বা জেসুইটসের সাথে বৈঠকে বলেন, ‘আমি অং সান সু চির মুক্তি চেয়েছি এবং রোমে তার ছেলের সাথে দেখা করেছি। আমি ভ্যাটিকানকে আমাদের ভূখণ্ডে তাকে আশ্রয় দেয়ার প্রস্তাব দিয়েছি।’

ইতালীয় দৈনিক ‘কুরিয়ারে ডেলা সেরা’-তে দেশটির ধর্মযাজক আন্তোনিও স্পাদারো ২ থেকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে ইন্দোনেশিয়া, পূর্ব তিমুর ও সিঙ্গাপুরে অনুষ্ঠিত তার সভাগুলো সম্পর্কিত এক প্রতিবেদন প্রকাশ করেন।
প্রতিবেদনে বলা হয়, পোপ বলেছেন, ‘আজ মিয়ানমার পরিস্থিতি নিয়ে আমরা নীরব থাকতে পারি না। আমাদের কিছু করতে হবে।’

তিনি বলেন, আপনাদের দেশের ভবিষ্যৎ হবে শান্তিপূর্ণ, যা প্রত্যেকের মর্যাদা ও অধিকার এবং প্রত্যেককে অভিন্ন কল্যাণে অবদান রাখতে সক্ষম করে তোলে এমন একটি গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি শ্রদ্ধার ভিত্তিতে প্রতিষ্ঠিত।

৭৮ বছর বয়সী সু চি বর্তমানে দুর্নীতি ও কোভিড মহামারী বিধিনিষেধ অবমাননার অভিযোগে ২৭ বছরের কারাদণ্ড ভোগ করছেন।

২০১৫ সালে তার দল ‘ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি’ ২৫ বছরের মধ্যে মিয়ানমারের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে জয়লাভ করে। ২০২১ সালে সামরিক অভ্যুত্থান ঘটলে তাকে গ্রেফতার করা হয়। স্থানীয় মিডিয়া বলেছে, আটকাবস্থায় তিনি স্বাস্থ্য সমস্যায় ভুগছেন।

১৯৯১ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সু চিকে এক সময় মানবাধিকারের আলোকবর্তিকা হিসেবে সমাদৃত হন। কিন্তু তিনি ২০১৭ সালে দেশটির সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেনাবাহিনীর নিপীড়ন থামাতে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় তার আন্তর্জাতিক সমর্থন হ্রাস পায়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে বিস্ফোরিত গোলাবারুদের বিভিন্ন অংশ উদ্ধার মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের আবারো মূল নীতি হার বাড়াল বাংলাদেশ ব্যাংক বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী আর নেই ড. ইউনূসের সাথে বৈঠক, অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সহযোগিতার আশ্বাস জো বাইডেনের যশোরে আলোচিত সেই রফিক ও স্ত্রী ঝর্নার বিরুদ্ধে দুদকের মামলা ব্রিকস সম্মেলনে যাবেন ইরানের প্রেসিডেন্ট, বৈঠক হবে পুতিনের সাথে হরিণী অমরাসুরিয়া শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী সিংগাইরে সড়ক দুর্ঘটনায় নারী নিহত ডিসিদের পদায়নে দুর্নীতির অভিযোগ তদন্তে কমিটি গঠন ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে ৩ জনের মৃত্যু ইসলাম নিয়ে কটূক্তি করায় বিচারের দাবিতে মুম্বাই অভিমুখে হাজার হাজার মুসলিমের যাত্রা

সকল