২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কোয়াড জোটের বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান

ডেলাওয়ারে কোয়াড নেতাদের বৈঠকে (বাঁ দিক থেকে) অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা - ছবি : সংগৃহীত

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত নিরাপত্তা গ্রুপ কোয়াড জোটের বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার রাজ্যে তার ব্যক্তিগত বাড়িতে ভারত, অস্ট্রেলিয়াও জাপানের নেতাদের তার সভাপতিত্বে কোয়াডের চূড়ান্ত বৈঠকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেখানেই এই আহ্বান জানানো হয়। অবশ্য অনিচ্ছাকৃতভাবে সাংবাদিকদের শোনা বাইডেনের মন্তব্যই এই বিশেষ একান্ত বৈঠকে মূল আলোচ্য বিষয়কে আলোকিত করেছে এবং সেই বিষয়টি হলো চীন।

বাইডেন বলেন, তার প্রশাসন বেইজিং-এর শক্তি প্রদর্শন সহ সাম্প্রতিক কর্মকাণ্ডকে তাদের ‘পন্থার পরিবর্তন’ হিসেবে দেখছেন, কৌশলের পরিবর্তন হিসেবে নয়।

বাইডেন অন্য তিন নেতাকে বলেন, 'আমরা মনে করি, (চীনের প্রেসিডেন্ট) শি জিনপিং অভ্যন্তরীণ অর্থনৈতিক চ্যালেঞ্জের ওপর মনোনিবেশ করতে এবং চীনের কূটনৈতিক সম্পর্কের অস্থিরতা হ্রাস করতে চাইছেন এবং আমার মতে, তিনি চীনের স্বার্থকে আগ্রাসীভাবে অনুসরণ করার জন্য নিজে কিছুটা কূটনৈতিক সুবিধা করতে চাইছেন।'

তিনি আরো বলেন, 'চীন আগ্রাসী আচরণ অব্যাহত রেখেছে; দক্ষিণ চীন সাগর, পূর্ব চীন সাগর, দক্ষিণ চীন, দক্ষিণ এশিয়া এবং তাইওয়ান প্রণালীসহ পুরো অঞ্চলজুড়ে তারা পরীক্ষা চালাচ্ছে।'

ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন ও ভিয়েতনামের দাবি করা অংশসহ দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই নিজেদের বলে দাবি করে বেইজিং। জাপান ও তাইওয়ানের দাবি করা পূর্ব চীন সাগরের অঞ্চলগুলোও নিজেদের বলে দাবি করে তারা। তারা গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে চীনের অংশ হিসেবে বিবেচনা করে।

চীন নিয়ে চিন্তা

প্রকাশ্যে, বাইডেনের বার্তাটি ছিল সংক্ষিপ্ত এবং সহজ- 'কোয়াড এখানে থাকার জন্য রয়েছে।'

বাইডেন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার দীর্ঘ যৌথ বিবৃতির শেষ বাক্য ছিল এই ছয়টি শব্দ।

তাদের বিবৃতিতে চার দেশের নেতারা কিছু পদক্ষেপ ঘোষণা করেন যেগুলো, তাদের মতে, নিজস্ব সীমান্তের বাইরে এই বিশাল অঞ্চলের উদ্বেগের বিষয়গুলো মোকাবেলা করতে এবং চার গণতান্ত্রিক দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে সহায়তা করবে।

পৃথিবীর অর্ধেক জনসংখ্যা এবং বিশ্ব অর্থনীতির দুই-তৃতীয়াংশ রয়েছে এই ভারতীয় এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।

যদিও তারা ‘চীন’ শব্দটি মাত্র তিনবার ব্যবহার করেন এবং তিনবারই দক্ষিণ চীন সাগর নিয়ে, তারা বেইজিং থেকে নিজেদের পার্থক্য পরিষ্কার করে দেন।

'আমরা স্থিতাবস্থা জোরপূর্বক পরিবর্তন করার বা অস্থিতিশীলতা সৃষ্টি করার যেকোনো এক তরফা পদক্ষেপের বিরোধিতা করি। আমরা সাম্প্রতিক সময়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে বেআইনি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের নিন্দা করি,' বিবৃতিতে বলা হয়।

'আমরা সাম্প্রতিক সময়ে সমুদ্রপথে বিপজ্জনক এবং আগ্রাসী পদক্ষেপ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছি। আমরা এমন এক অঞ্চল চাই যেখানে কোনো এক দেশের আধিপত্য নাই, এবং কোনো দেশ চাপের মুখে নেই– যেখানে সকল দেশ চাপ থেকে মুক্ত এবং তারা নিজেদের অধিকার প্রয়োগ করে তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে,' তারা বলেন।

চীন এর আগে কোয়াডকে একটি 'এক্সক্লুসিভ ক্লাব' হিসেবে বর্ণনা করে বলেছে তারা 'আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা এবং আস্থার অবমূল্যায়ন করছে।'
সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
বিতাড়িত রাজাপাকসে ভোট পেয়েছেন ২.৫৭ শতাংশ ১০ জনের আর্সেনালকে হারাতে পারল না ম্যাঞ্চেস্টার সিটি স্বস্তির জয়ে মান বাঁচালো দক্ষিণ আফ্রিকা কলকাতায় ‘সেমিকন্ডাক্টর কারখানা’ প্রতিষ্ঠা করবে যুক্তরাষ্ট্র! কেজরিওয়ালকে আবার দিল্লির মুখ্যমন্ত্রী করতে হবে : অতীশি দিসানায়েক : দিনমজুরের ছেলে থেকে শ্রলীঙ্কার প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যে আতঙ্কে দিন কাটাচ্ছেন হেশিয়ানরা বিআইআইএফের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু কোয়াড জোটের বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান ঐক্যবদ্ধভাবে নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয় ১২ দলীয় জোটের মান্নাকে হাসপাতালে দেখতে গেলেন বিএনপি মহাসচিব

সকল