১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

লাল জুলাইয়ের কবিতা

লাল জুলাইয়ের কবিতা - ছবি : সংগ্রহ

কোটা সংস্কার আন্দোলন ও ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে লাল জুলাইয়ের কবিতা শিরোনাম দিয়ে আগামী ২৩ আগস্ট শুক্রবার বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ আবৃত্তিশিল্পীবৃন্দের ব্যানারে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করবে ঢাকা ও ঢাকার বাইরের বেশ কয়েকটি সাংস্কৃতিক দল ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। আয়োজনে দেড় শতাধিক আবৃত্তিশিল্পী, কবি ও সঙ্গীতশিল্পী অংশ নেবেন।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে একটানা দীর্ঘ ১৫ বছরের ফ্যাসিবাদী আওয়ামী দু:শাসনের বিরুদ্ধে যখন ছাত্র জনতা এক হয়ে রাজপথে নামে, তখন ক্ষমতাসীনদের নির্মম বুলেটের আঘাতে শহীদ হয় আমাদের ভাই, আমাদের বোন, আমাদের সন্তান-পিতা-স্বজন। আমরা ভুলতে পারি না রক্তাক্ত সেই জুলাইয়ের স্মৃতি। আমাদের নির্ঘুম রাত। আমাদের সন্তান-স্বজনদের আর্তচিৎকার।

এই গণঅভ্যুত্থানে দেশের আপামর জনতা এক হয়েছিল স্বৈরাচারী সরকারের পতন ঘটাতে। মাঠের কৃষক, ঢাকার রিকশাওয়ালা, জেলে, মজুর, শিক্ষক, বুদ্ধিজীবী, কবি এমনকি সরকারি কেরানিও। কবি-শিল্পীরা তাদের কলম দিয়ে উচ্চারণ করেছে ফ্যাসিবাদের বিরুদ্ধে শক্তিশালী শব্দমালা। কবিতায় তুলে ধরেছে লাল জুলাইয়ের রক্তাক্ত চিত্র।

আমরা এবার সেইসব লাল জুলাইয়ের কবিতায় স্মরণ করব আমাদের শহীদদের। দু:সহ সময়কে।
কোনো রাজনৈতিক দল বা সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে না, আমরা সাধারণ আবৃত্তিশিল্পীরা রক্তাক্ত সেই জুলাইয়ের কবিতা পড়ব একসাথে একমঞ্চে। এই আয়োজন সবার। সকল আবৃত্তি শিল্পী ও কবিতাপ্রেমির। সবাই আসুন৷ উদার আমন্ত্রণ সকলকে। আয়োজন সবার জন্য উন্মুক্ত।

অনুষ্ঠান আয়োজন : ২৩ আগস্ট ২০২৪, শুক্রবার, বিকেল : ৩টা, কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ।
আয়োজনে- সাধারণ আবৃত্তিশিল্পীবৃন্দ

এই আয়োজন সমন্বয়ের দায়িত্বে আছেন অনন্যা মাহমুদ, ফাহমিদা সূচনা, আঞ্জুমান লায়লা নওশিন এবং আলমগীর ইসলাম শান্ত।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল