০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

রাবিতে কবি আসাদ বিন হাফিজ স্মরণসভা অনুষ্ঠিত

রাবিতে কবি আসাদ বিন হাফিজ স্মরণসভা অনুষ্ঠিত - ছবি : সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কবি আসাদ বিন হাফিজ স্মরণে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ অ্যাকাডেমি ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করে শব্দকলা রাজশাহী বিশ্ববিদ্যালয়।

শব্দকলা প্রধান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক নাজিব ওয়াদুদ। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহাম্মদ নিজাম উদ্দিন, প্রফেসর ড. মুহাম্মদ সেতাউর রহমান, প্রফেসর ড. মুহাম্মদ ইফতিখারুল আলম মাসউদ।

কবি আসাদ বিন হাফিজের সাহিত্যকর্ম নিয়ে বিস্তারিত আলোচনা পেশ করেন বাংলা লিটারেটার পত্রিকার সম্পাদক কবি সায়ীদ আবুবকর, নতুন একমাত্রার নির্বাহী সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, আইবিএস পিএইচডি রিসার্চ ফেলো মুহাম্মদ মোজাম্মেল হক, কবি সালেকুর রহমান সম্রাট প্রমুখ।

বক্তারা বলেন, কবি আসাদ বিন হাফিজ ছিলেন বাংলা সাহিত্যের অন্যতম কবি, গীতিকার, ছড়াকার, প্রাবন্ধিক, বিশুদ্ধ সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা এবং সফল সংগঠন ও প্রকাশক। ইসলামী আদর্শের ভিত্তিতে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চাকে ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে তার অবদান অনন্য। তার সাহিত্যে বাংলার মুসলিম সমাজের পুনর্জাগরণ এবং বিপ্লবের অনুপ্রেরণা প্রকাশ পেয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে উচ্চতর ডিগ্রি লাভকারী এই বিদগ্ধ কবির মৃত্যুতে বাংলা সাহিত্যের আদর্শিক ধারায় বিরাট শূণ্যতার সৃষ্টি হলো।

কবির বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা লেখাগুলোকে অতিদ্রুত সংরক্ষণ ও সংকলনের ওপর বক্তারা গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে তরুণ কবি ও গবেষকদের কণ্ঠে কবির কাব্যসমগ্র থেকে বেশ কয়েকটি কবিতা পাঠ করা হয়।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement