২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফিলিস্তিনপন্থীদের পাশে ঝুম্পা লাহিড়ী, স্কার্ফ বিতর্কের প্রতিবাদে প্রত্যাখ্যান পুরস্কার

ঝুম্পা লাহিড়ী - ছবি : সংগৃহীত

ফিলিস্তিন-বিতর্কের মাঝে নিউ ইয়র্কের এক সংগ্রহশালার দেয়া পুরস্কার প্রত্যাখান করলেন আমেরিকার বাঙালি লেখিকা ঝুম্পা লাহিড়ী। সম্প্রতি পোশাকবিধি জারি করা নিয়ে বিতর্কে জড়িয়েছে নিউ ইয়র্কের ৪০ বছরের পুরনো নোগুচি মিউজিয়াম। ফিলিস্তিন প্রতিবাদের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত কেফিয়ে স্কার্ফ পরায় সেখান থেকে বরখাস্ত করা হয় তিন কর্মীকে। সেই ঘটনার প্রতিবাদ স্বরূপ ‘ইসামু নোগুচি ২০২৪’ পুরস্কার প্রত্যাখান করছেন পুলিৎজার জয়ী ঝুম্পা।

গত মাসে শিল্পী ইসামু নোগুচির প্রতিষ্ঠিত এই সংগ্রহশালা কর্মীদের উদ্দেশ্যে ঘোষণা করে, কোনোরকম রাজনৈতিক বার্তা, স্লোগান অথবা প্রতীক বহনকারী পোশাক পরে কাজে আসা যাবে না। এই ঘোষণার কয়েক দিনের মধ্যে সাদা-কালো কেফিয়ে স্কার্ফ গলায় জড়িয়ে মিউজিয়ামে আসেন তিন কর্মী। এই স্কার্ফ ফিলিস্তিন সংহতির প্রতীক হিসেবে পরিচিত বলে দাবি করা হয়েছে মিউজিয়াম কর্তৃপক্ষের তরফে।

তাদের দাবি, ফিলিস্তিনের উপর ইসরাইল আক্রমণের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ অনেককেই সাদা এবং কালো রঙের এই স্কার্ফ পরতে দেখা গিয়েছে। মিউজিয়ামের নির্ধারিত পোশাকবিধি ভঙ্গ করার ‘অপরাধে’ ওই তিন কর্মীকে বরখাস্ত করা হয়েছে বলে জানানো হয়েছে। আর এই ঘটনার প্রতিবাদেই মিউজিয়ামের দেয়া সম্মান ফিরিয়েছেন ‘দ্য নেমসেক’-এর লেখক।

ঝুম্পার পুরস্কার প্রত্যাখ্যান প্রসঙ্গে মিউজিয়ামের বিবৃতি, ‘আমরা তার দৃষ্টিভঙ্গিকে সম্মান করি। আমাদের পোশাকবিধি নীতি যে সকলের মতাদর্শের সাথে মিলবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই।’ মিউজিয়াম কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তে অটল থেকে জানান, ‘আমরা আমাদের মূল্যবোধের পথ ধরেই ইসামু নোগুচির শিল্পকে বোঝার এবং বোঝানোর মূল লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ থাকব।’

তবে এই ঘটনাকে কেন্দ্র করে অসন্তোষ দেখা দিয়েছে মিউজিয়ামের অন্দরেও। এই পোশাকবিধির বিরোধিতা করে সংখ্যাগরিষ্ঠ কর্মীদের স্বাক্ষর-সহ একটি স্মারকলিপি জমা পড়েছে মিউজিয়াম কর্তৃপক্ষের দফতরে। তবে ঝুম্পার মতো আন্তর্জাতিক মানের লেখকের এই ঘটনার প্রতিবাদে পুরস্কার প্রত্যাখ্যানের ঘটনায় মিউজিয়ামের জনপ্রিয়তায় খানিকটা আঁচ এসে পড়তে পারে বলে মনে করছেন অনেকেই।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
পরমাণু হামলার হুঁশিয়ারি পুতিনের সুইজারল্যান্ডে সুইসাইড পডে ‘আত্মহত্যা’ ৬৪ বছরের বৃদ্ধার! হিজবুল্লাহর ড্রোন প্রধানকে হত্যার দাবি ইসরাইলের কলকাতায় কত দাম বাংলাদেশের ইলিশের? বৃষ্টির শঙ্কায় ভারত-বাংলাদেশ টেস্ট ফিলিস্তিনপন্থীদের পাশে ঝুম্পা লাহিড়ী, স্কার্ফ বিতর্কের প্রতিবাদে প্রত্যাখ্যান পুরস্কার সংকট উত্তরণে ইসলামী অনুশাসন প্রতিষ্ঠার বিকল্প নেই : ডা. তাহের ঢাকাসহ ১২ সিটি, ৩২৩ পৌরসভার কাউন্সিলরদের অপসারণ বাংলাদেশের সাথে সহযোগিতা আরো গভীর করতে আগ্রহী যুক্তরাষ্ট্র তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি

সকল