১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দক্ষিণ-পূর্ব ব্রাজিলে দাবানল ছড়িয়ে পড়েছে

দক্ষিণ-পূর্ব ব্রাজিলে দাবানল ছড়িয়ে পড়েছে - সংগৃহীত

ব্রাজিলের সবচেয়ে জনবহুল রাজ্য সাও পাওলোতে শুক্রবার দাবানল ছড়িয়ে পড়েছে। সরকার ৩০টি শহরে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। দাবানলে রাজধানীর আকাশ ধোঁয়ায় ছেয়ে গেছে।

নিম্ন আর্দ্রতা এবং তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস (৯৫ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়ে যাওয়ায় দক্ষিণ-পূর্বাঞ্চলে দাবানল আরো তীব্র হয়েছে। অঞ্চলটি দীর্ঘস্থায়ী খরার সম্মুখীন হচ্ছে।

সাও পাওলো রাজ্য সরকার শুক্রবার রাতে দাবানল মোকাবেলার কাজ সমন্বয় করতে একটি সঙ্কটকালীন মন্ত্রিসভা কমিটি গঠন করেছে।

গভর্নর টারসিসিও ডি ফ্রেইতাস এক্স-এ বলেছেন, ‘বর্তমানে আমাদের ৩০টি শহরে বড় ধরনের অগ্নিকাণ্ডের জন্য উচ্চ সতর্কতা রয়েছে এবং আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করছি।’

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যের উত্তরে উরুপেস পৌরসভার একটি কারখানায় আগুনের সাথে লড়াই করতে গিয়ে দুই শ্রমিক মারা গেছে।

অগ্নিশিখাগুলো উল্লেখযোগ্য পরিবহন ব্যাঘাত সৃষ্টি করেছে। ধোঁয়ার কারণে কম দৃশ্যমানতাসহ এক ডজন মহাসড়কে মোট বা আংশিকভাবে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এদিকে, রাজধানী সাও পাওলো ঘন ধূসর কুয়াশায় ঢেকে গেছে।

সরকার এক বিবৃতিতে সতর্ক করেছে, ‘দমকা বাতাসের সাথে আগুন দ্রুত ছড়িয়ে পড়তে পারে’।

এতে বলা হয়, ‘আগুন ঘন এবং বিষাক্ত ধোঁয়া নির্গত করে যা পরিবেশ এবং মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যার ফলে শ্বাসযন্ত্রের সমস্যা এবং কার্ডিওভাসকুলার রোগ হয়।’

৪ লাখ ৮০ হাজার বাসিন্দার শহর সাও হোসে ডো রিও প্রেটোতে পরিস্থিতি গুরুতর ছিল। যেখানে সাম্প্রতিক দিনগুলোতে ৩৩৫টিরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এতে স্কুল বন্ধ করে দেয়া হয়।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
যেভাবে কাজ করবে রাষ্ট্র সংস্কারে ৬ কমিশন ব্যর্থতার দায় নিয়ে ইসরাইলি কমান্ডারের পদত্যাগ ইউক্রেনকে রাশিয়ার আরো গভীরে হামলার অনুমতি দেবে যুক্তরাষ্ট্র! পদত্যাগ করতে রাজি : অপেক্ষার পর বললেন মমতা মধু ব্যবসায় ভাগ্য খুলেছে মুফতি হাবিবুল্লাহ জোয়ারদারের সাপের বিষের বিবর্তন ঘটছে, ভয় ধরাচ্ছে বিজ্ঞানীদের সমীক্ষা বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার : প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা

সকল