০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ওরোপুচে জ্বরে বিশ্বে প্রথম মৃত্যু ব্রাজিলে

- ছবি : সংগৃহীত

ওরোপুচে জ্বরে আক্রান্ত হয়ে বিশ্বে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে ব্রাজিলে। শুক্রবার (২৬ জুলাই) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলীয় বাহিয়া রাজ্যের ৩০ বছরের কম বয়সী দুই নারী এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

এতে বলা হয়, ‘রোগীদের মধ্যে মারাত্মক ডেঙ্গু জ্বরের মতো লক্ষণ ও উপসর্গ ছিল।’

এতে আরো বলা হয়, ‘এখন পর্যন্ত বিশ্বের বৈজ্ঞানিক গবেষণায় এই রোগে মৃত্যুর কোনো ঘটনা ছিল না।’

কর্তৃপক্ষ দক্ষিণাঞ্চলীয় রাজ্য সান্তা ক্যাটারিনায় ওরোপুচে জ্বরে আরো একটি সন্দেহভাজন মৃত্যুর বিষয়ে তদন্ত করছে। এছাড়া দুটি ভ্রূণের মৃত্যুর পর বংশগত সংক্রমণের ছয়টি সম্ভাব্য ঘটনাও (মা থেকে সন্তানের মধ্যে) তদন্ত করছে কর্তৃপক্ষ।

১৯৬০ সালে ব্রাজিলে প্রাথমিকভাবে ওরোপুচে জ্বর শনাক্ত হয়। তখন থেকে অন্যান্য সংক্রমণের ঘটনাগুলো নথিভুক্ত করা হয়েছে। এই সংক্রমণের ঘটনাগুলো প্রধানত আমাজন অঞ্চল এবং অন্যান্য ল্যাটিন আমেরিকার দেশগুলোতে ঘটছে।

চলতি বছর এখন পর্যন্ত ব্রাজিলে ৭ হাজার ২৩৬ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল