০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

হীরের গয়না-কাণ্ডে শাস্তির মুখে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইইয়ার বলসোনারো - ছবি : সংগৃহীত

সৌদি আরবে রিয়াদে গিয়ে বিপুল পরিমাণ হীরের গয়না এবং দামী উপহার পেয়েছিলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইইয়ার বলসোনারো এবং তার স্ত্রী। কিন্তু সেই উপহার ব্রাজিলে পৌঁছে নথিভুক্ত করেননি তারা। প্রায় ৩২ লাখ ডলারের সেই উপহার নিয়ে এবার প্রশ্নের মুখে বলসোনারো। তাকে শাস্তিও পেতে হতে পারে এর জন্য।

অভিযোগ উঠেছে, রিয়াদ থেকে ফেরার সময় কাস্টমস বা শুল্ক বিভাগের কাছে গয়নার বিষয়ে কোনো তথ্য দেননি সাবেক প্রেসিডেন্ট। ২০২১ সালে সাও পাওলো বিমানবন্দরে প্রেসিডেন্টের এক ঘনিষ্ঠ ব্যক্তিকে আটক করেছিল শুল্ক বিভাগ। তার ব্যাগে ওই গয়নার বেশ কিছু অংশ পাওয়া যায়। ওই ব্যক্তি রিয়াদ থেকে ফিরছিলেন।

আইনমন্ত্রী আলেকজান্ডার ডে মোরায়েস সংবাদমাধ্যমকে জানান, পুরো বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তার অভিযোগ, ওই উপহার বিক্রি করে বিপুল অর্থ রোজগার করেছেন বলসোনারো। কিন্তু গয়নার বিষয়ে দেশের শুল্ক বিভাগকে তিনি কোনো তথ্য দেননি। পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত করতে শুরু করেছে। তবে সুপ্রিমকোর্টে পুলিশ এখনো পর্যন্ত কোনো রিপোর্ট দেয়নি।

বলসোনারোর ছেলে ফ্ল্যাবিয়ো পার্লামেন্টের সেনেটর। সংবাদমাধ্যমকে তিনি জানান, এই ঘটনা প্রমাণ করে কিভাবে বর্তমান সরকার তার বাবাকে অপদস্ত করার চেষ্টা চালাচ্ছে।

এদিকে পুলিশ সূত্র জানিয়েছে, সাবেক প্রেসিডেন্ট ছাড়া আরো ১০ জনের বিরুদ্ধে ওই মামলায় তদন্ত শুরু করেছে পুলিশ। এর মধ্যে বলসোনারোর আইনজীবীও আছেন।

সংবাদমাধ্যমকে আইনজীবী বলেন, তার অপরাধ, তিনি সাবেক প্রেসিডেন্টের আইনজীবী।

এর আগে আরো একবার বলসোনারোর বিরুদ্ধে তদন্ত হয়েছিল এবং তিনি দোষী প্রমাণিত হয়েছিলেন। অভিযোগ ছিল, কোভিড ভ্যাকসিনের রেকর্ডে কারচুপি করেছিলেন তিনি। এবার হীরের গয়না-কাণ্ডে আবারো তদন্তের মুখে সাবেক প্রেসিডেন্ট।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement