০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

ব্রাজিলের আমাজনে দাবানলের রেকর্ড

- ছবি - ইন্টারনেট

ব্রাজিলের আমাজনে বছরের প্রথমার্ধে ১৩৪৮৯টি দাবানল রেকর্ড করেছে, যা ২০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিসংখ্যান।

সোমবার এই স্যাটেলাইট পরিসংখ্যান প্রকাশ করেছে।

গত বছরের একই সময়ের তুলনায় এই হিসেব মোট ৬১ শতাংশের বেশি। বিশেষজ্ঞরা বলছেন, এই দাবানল বৃদ্ধি ঐতিহাসিক খরার ফলাফল, যা গত বছর বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমণ্ডলীয় রেইনফরেস্টে আঘাত করেছে।

ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিই) ১৯৯৮ সালে রেকর্ড কম্পাইল করা শুরু করেছে। শুধুমাত্র অন্য দু’টি বছর ২০০৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ১৭১৪৩টি এবং ২০০৪ সালের একই সময়ে ১৭৩৪০টি দাবানলের রেকর্ড করেছে।

তথ্যটি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা সরকারের জন্য কঠিন খবর। আমাজনে বন উজাড়ের সাথে সাথে আগুনের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এই বন কার্বন ডাই অক্সাইড শোষণ করে বৈশ্বিক উষ্ণতা কমাতে সাহায্য করে।


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে শিশুর লাশ উদ্ধার, গুরুতর অবস্থায় হাসপাতালে মা নোয়াখালীতে গুলিবিদ্ধ মাদরাসার অধ্যক্ষ বেনাপোল দিয়ে উপহারস্বরূপ আম গেল ভারতে জামালপুর বন্যার পানি বিপৎসীমার ২৮ সেন্টিমিটার ওপরে সরে যাওয়ার চাপ বাড়লেও রাজি নন বাইডেন বান্দরবানে বেনজীরের ৩০ কোটি টাকার সম্পত্তি তত্ত্বাবধানে নিলো জেলা প্রশাসন বৃষ্টি উপেক্ষা করে কোটা বাতিলের দাবিতে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ নড়াইলে মধুমতি নদী ভাঙনের কবলে শতাধিক পরিবার চুয়াডাঙ্গা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী আহত দফায় দফায় কারিকুলাম পরিবর্তনে শিক্ষায় কী প্রভাব ফেলছে কাজাখস্তান নিরাপত্তা সম্মেলনে বৈঠক করলেন পুতিন-শি জিনপিং

সকল