১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্রথম নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে মেক্সিকো

ক্লদিয়া শিনবাউম - ছবি : আল-জাজিরা

উত্তর আমেরিকার দেশ মেক্সিকো প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে।

গতকাল রোববার (২ জুন) অনুষ্ঠিত হওয়া মেক্সিকোর জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে মরেনা পার্টির নেতৃত্বাধীন বামপন্থী জোট। ফলে দেশটির ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্লদিয়া শিনবাউম।

শিনবাউম ক্ষমতাসীন মোরেনা দলের প্রার্থী। তিনি নির্বাচিত হয়ে তার রাজনৈতিক পরামর্শদাতা ও বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের কর্মকাণ্ডকে সফল করতে চান।

মেক্সিকোতে যেকোনো প্রেসিডেন্ট ছয় বছর মেয়াদে একবারের জন্য দায়িত্ব পালন করতে পারেন।

আনুষ্ঠানিক ফলাফল ৮ জুন ঘোষণা করা হবে। তবে শিনবাউমের বিজয় মেক্সিকোর জন্য একটি ঐতিহাসিক ফলাফল চিহ্নিত করবে।

শিনবাউম একজন মেক্সিকান রাজনীতিবিদ, বিজ্ঞানী ও শিক্ষাবিদ। তিনি ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত মেক্সিকো সিটির প্রধান হিসেবে দায়িত্বে ছিলেন। এ সময় তিনি অপরাধ দমন ও জমি সংক্রান্ত আইনের প্রচারণার জন্য জনগণের কাছে পরিচিত মুখ হয়ে উঠেন। ২০১৮ সালে বিবিসির প্রভাবশালী ১০০ নারীদের তালিকায় জায়গা করে নেন।

এবারের নির্বাচনে বুথফেরত জরিপগুলোতে এগিয়ে আছেন ক্লদিয়া শিনবাউম। তিনি ৫৬ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন বলে আভাস দিয়েছে জরিপগুলো।

তবে শিনবাউমের নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জোসিটল গালভেজ বুথফেরত জরিপের এই ফলাফল প্রত্যাখ্যান করেছেন। তিনি সমর্থকদের আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করতে বলেছেন। জরিপগুলো বলছে- জোসিটল ৩০ শতাংশ ভোট পাবেন।

নির্বাচনে বিজয়ী হলে আগামী ১ অক্টোবর থেকে ছয় বছরের জন্য ক্ষমতায় থাকবেন শিনবাউম।
সূত্র : আল-জাজিরা ও বিবিসি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল