২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

যেভাবে নির্বাচিত হন মার্কিন প্রেসিডেন্ট

৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন - ছবি : সংগৃহীত

আর কয়েক দিন পরই অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন মার্কিন নাগরিকেরা। কীভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয় তা নিয়ে কিছু প্রশ্নের উত্তর থাকছে এ লেখাতে।

কারা প্রার্থী হতে পারেন : প্রেসিডেন্ট প্রার্থী হতে যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী তিনটি শর্ত পূরণ করতে হয়। প্রার্থীকে জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক হতে হবে, বয়স হতে হবে অন্তত ৩৫ বছর এবং ১৪ বছর যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে। তবে মার্কিন সেনাবাহিনীর সদস্যদের জন্য শেষ শর্তটির ব্যতিক্রম রয়েছে।

প্রার্থীদের যোগ্যতা: ইলিনয় স্টেটের ডেপল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়েন স্টেগার বলেন, ‘প্রাপ্তবয়স্ক প্রায় যেকোনো নাগরিক প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেন। এমনকি অপরাধী সাব্যস্ত হওয়া ব্যক্তিরও প্রার্থী হতে বাধা নেই।’

স্টেগার জানান, মার্কিন সংবিধানে এ নিয়ে আলাদা বিধান রয়েছে, যাতে রাজনৈতিক বন্দিরা প্রার্থী হওয়া থেকে বঞ্চিত না হন।

মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনীতে রাজনৈতিক পদে থাকা ব্যক্তি দেশের বিরুদ্ধে বিদ্রোহে যুক্ত হলে বা শত্রুদের সহায়তা করলে তিনি প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না। কিন্তু আসন্ন নির্বাচনে এ ধারার প্রভাবের সম্ভাবনা তেমন দেখছেন না স্টেগার।

প্রাইমারি ও ককাস কী : নির্বাচনে লড়াইয়ের ময়দান উন্মুক্ত থাকলেও ‘প্রাইমারি’ ও ‘ককাসের’ মাধ্যমে মূল প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীর সংখ্যা কমিয়ে আনা হয়। এ দু’ পদ্ধতির মাধ্যমে দলগুলো তাদের প্রার্থী বাছাই করে। নির্বাচনি বছরের বসন্তের শুরুর দিকে রাজ্য পর্যায়ে এ প্রক্রিয়া সম্পন্ন হয়। স্বাধীনভাবে কেউ প্রার্থী না হলে কোনো একটি রাজনৈতিক দলের অধীনে তাকে নিজ রাজ্যে নিবন্ধন করতে হয়।

প্রাইমারিতে গোপন ব্যালটের মাধ্যমে দলের নির্বাচন অনুষ্ঠিত হয়। ককাস প্রক্রিয়াটি আরো জটিল। রাজ্যগুলোতে রাজনৈতিক দলের সদস্যরা মিলিত হন। সেখানে তারা ভোটের মাধ্যমে নিজেদের প্রার্থী বাছাই করেন। রাজ্য ও দল ভেদে প্রাইমারি ও ককাসের ভিন্নতা থাকলেও মূল লক্ষ্য একই। প্রার্থীর সমর্থন নির্ধারণ ও সাধারণ নির্বাচনের জন্য একজন প্রার্থী বাছাই করা।

জাতীয় কনভেনশনের ভূমিকা কী : রাজ্য পর্যায়ে প্রাইমারি ও ককাস শেষ হলে রাজনৈতিক দলগুলো জাতীয় কনভেনশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী ও তার রানিংমেট বা ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী বাছাই করে।

কনভেনশনে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য থেকে আগত ডেলিগেটেরা প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ে ভোট দেন। একজন প্রার্থীকে মনোনয়ন পেতে সংখ্যাগরিষ্ঠ ভোট পেতে হয়। ডেলিগেটদের মধ্যেও দু’টি ভাগ রয়েছে। ডেমোক্র্যাটদের ক্ষেত্রে তাদের বলা হয় প্লেজড বা প্রতিশ্রুতিবদ্ধ এবং আনপ্লেজড বা অপ্রতিশ্রুতিবদ্ধ।

রিপাবলিকানদের ক্ষেত্রে বাউন্ড বা বাধ্যতামূলক এবং আনবাউন্ড বা বাধ্যতামূলক নন। বাধ্যতামূলক ডেলিগেটরা রাজ্য পর্যায়ে প্রাইমারিতে জিতে আসাদেরই শুধু ভোট দিতে পারেন।

অন্যদিকে অপ্রতিশ্রুতিবদ্ধ/বাধ্যতামূলক নন এমন ডেলিগেটরা নিজেদের ব্যক্তিগত পছন্দের ভিত্তিতে ভোট দিতে পারেন। ডেমোক্র্যাট কনভেনশনে অপ্রতিশ্রুতিবদ্ধ ডেলিগেটরা দ্বিতীয় রাউন্ড থেকেই শুধু ভোট দিতে পারেন।

চলতি বছরের জুলাইতে প্রেসিডেন্ট বাইডেন নির্বাচনে নিজের প্রার্থিতা প্রত্যাহার করে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন দেন। সে সময় ডেমোক্র্যাট ডেলিগেটরা যারা আগে বাইডেনকে ভোট দিয়েছিলেন তারা ন্যাশনাল কনভেনশনের প্রার্থীদের যে কাউকে বেছে নেয়ার সুযোগ পান। কেননা প্রাইমারি প্রক্রিয়ার মাধ্যমে যে প্রার্থীকে তারা বেছে নিয়েছিলেন তিনি আর নির্বাচনে লড়ছেন না। এ ক্ষেত্রে বেশিরভাগই হ্যারিসের পক্ষে ভোট দিয়েছেন, যে কারণে তিনিই ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন।

নির্বাচনে কী ঘটে : জাতীয় কনভেনশনের পরই নির্বাচনের উত্তাপ শুরু হয়। নির্বাচনের দিনে দেশজুড়ে কয়েক হাজার শহরে ভোটগ্রহণ চলে। নিবন্ধিত যেকোনো মার্কিন নাগরিক ভোট দিতে পারেন।

ইলেক্টোরাল কলেজ : সংখ্যাগরিষ্ঠ ভোট নয় বরং মার্কিন প্রেসিডেন্ট কে হবেন, তা নির্ধারণ করে ‘ইলেক্টোরাল কলেজ’। ইলেক্টোরাল কলেজ নামের ব্যবস্থায় ৫৩৮ জন ইলেক্টর নির্বাচিত হন। তারাই শেষমেশ নির্ধারণ করবেন, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন।

ইলেক্টোরাল কলেজে ৫০টি রাজ্যের নির্দিষ্ট সংখ্যক প্রতিনিধি থাকবে, কংগ্রেসের উভয় কক্ষ মিলিয়ে রাজ্যটির যত প্রতিনিধি, সেটাই হলো তার ইলেক্ট্রোদের সংখ্যা। হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এ একটি রাজ্যের প্রতিনিধি সংখ্যা নির্ভর করে রাজ্যটির জনসংখ্যার ওপর; অপরদিকে সেনেটে প্রতি রাজ্যের দু’টি করে আসন থাকে। সব মিলিয়ে ৫০টি রাজ্যের ৪৩৫ জন রিপ্রেজেন্টেটেটিভ ও সেই সাথে ১০০ জন সেনেটর, এছাড়া ডিসট্রিক্ট অব কলাম্বিয়ার তিনজন ইলেক্টর: সাকুল্যে ৫৩৮। জনসংখ্যার দিক থেতে ক্যালিফোর্নিয়ায় সবচেয়ে বেশি ৫৪ ভোট অন্যদিকে ভার্মন্টের সর্বসাকুল্যে তিনটি ইলেক্টোরাল ভোট রয়েছে।

নির্বাচনে জিততে হলে প্রেসিডেন্ট প্রার্থীকে সংখ্যাগরিষ্ঠ বা অন্তত ২৭০ ইলেক্টোরাল ভোট পেতে হবে।

মেইন আর নেব্রাস্কা ছাড়া বাকি রাজ্যগুলিতে ‘উইনার টেকস অল’ ভিত্তিতে ইলেক্টোরাল ভোট নির্ধারিত হয়। অর্থাৎ, কোনো একজন প্রেসিডেন্ট পদপ্রার্থী যে রাজ্যে এগিয়ে থাকবেন তিনি সেই রাজ্যের সবকজন ইলেক্টরের সমর্থন পাবেন।


আরো সংবাদ



premium cement