১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নাইজেরিয়ায় নৌকাডুবে ৪০ জনের প্রাণহানি

- ছবি - ইন্টারনেট

উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় একটি নদীতে নৌকাডুবে ৪০ জনেরও বেশি লোক মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির কর্তৃপক্ষ রোববার এ খবর জানিয়েছে।

স্থানীয় এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে নাইজেরিয়ার কানো থেকে এএফপি জানায়, শনিবার ৫৩ জন কৃষক নিয়ে একটি নৌযানে করে জামফারা রাজ্যের গুম্মি নদীর ওপারে তাদের খামারে যাচ্ছিল। এসময় নৌযানটি ডুবে যায়।

বন্যাকবলিত গুম্মি জেলার রাজনৈতিক প্রশাসক না’ল্লাহ মুসা বলেন, ‘দুর্ঘটনার পরপর ১২ জনকে উদ্ধার করা হয়েছে। কর্তৃপক্ষ যেখানে দুর্ঘটনাটি ঘটেছে সেখানে লাশের সন্ধান করছে। তারা মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

মুসা আরো বলেন, নৌকাটি ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী বহন করছিল। ফলে এটি উল্টে ডুবে যায়।

রোববার এক বিবৃতিতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবু কৃষকদের মৃত্যু এবং বন্যার জন্য সরকার ও নাইজেরিয়ার জনগণের পক্ষ থেকে সমবেদনা প্রকাশ করেছেন।

সাম্প্রতিক দিনগুলোতে গুম্মি এলাকায় বন্যার পানি বেড়ে চলার কারণে হাজার হাজার লোক সরে যেতে বাধ্য হয়েছে। টিনুবু ক্ষতিগ্রস্তদের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

নাইজেরিয়ার জলপথে, বিশেষ করে বর্ষাকালে নৌকা দুর্ঘটনা নৈমিত্তিক ঘটনা।

গত মাসে ধান ক্ষেতে যাওয়ার পথে পার্শ্ববর্তী সোকোটো রাজ্যের দুনদায়ে নদীতে নৌকা ডুবে ৩০ জন কৃষক মারা যান।

পুলিশ জানায়, তিন দিন আগে জিগাওয়া রাজ্যের গামোদা নদীতে ডিঙি নৌকা উল্টে ১৫ জন কৃষক মারা যায়।

সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের শহীদ পরিবার পাচ্ছে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ ১ লাখ টাকা রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম

সকল