১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নাইজেরিয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত ৪ লাখ মানুষ

নাইজেরিয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত ৪ লাখ মানুষ - সংগৃহীত

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরিতে সম্প্রতি সৃষ্ট ভয়াবহ বন্যায় অন্তত ৪০ জন নিহত এবং ৪ লাখ ১৪ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

নাইজেরিয়ায় অবস্থিত জাতিসঙ্ঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) মুখপাত্র অ্যান ওয়েরু দেশটির রাজধানী আবুজা থেকে এক বিবৃতিতে বলেন, মঙ্গলবার থেকে কমপক্ষে ৫৮ জন আহত হয়েছেন।

জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার তথ্যের বরাত দিয়ে ওয়েরু বলেন, বন্যায় কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছেন।

ভারী বন্যার কারণে মানুষ হাসপাতাল, স্কুল ও বাজারে যেতে পারছে না উল্লেখ করে জাতিসঙ্ঘের এই কর্মকর্তা বলেন, বন্যায় সেতুসহ বিভিন্ন অবকাঠামোর ক্ষতি হয়েছে।

মঙ্গলবার বোর্নোর নাগাদ্দা নদীর আলাউ বাঁধ ধসে পড়ার পর স্থানীয় কর্মকর্তারা এই বন্যাকে ‘রাজ্যের সবচেয়ে ভয়াবহ বন্যা’ হিসেবে আখ্যায়িত করেছেন। বন্যার কারণে স্থানীয় বাসিন্দারা তাদের বাড়িঘর ছেড়ে সরে যেতে বাধ্য হয়েছেন।

বুধবার বোর্নো রাজ্য সরকার জানায়, অস্বাভাবিক ভারী বৃষ্টিপাতের কারণে বাঁধটি ধারণক্ষমতার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

গৃহহীনদের জন্য অন্তত ১৪টি সরকারি ক্যাম্প এবং অনেকগুরো বেসরকারি ক্যাম্প খোলা হয়েছে। ওই ক্যাম্পগুলোতে ২০ লাখের বেশি মানুষ থাকতে পারবে বলে জানিয়েছেন রাষ্ট্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার প্রধান বারকিন্দো মোহাম্মদ।

মোহাম্মদ বলেন, ভয়াবহ বন্যার কারণে পানিবন্দী অন্তত ৩ হাজার ৬৮৩ জনকে উদ্ধার করা হয়েছে এবং উদ্ধার অভিযান এখনো চলছে।

বন্যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা তিনুবু সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে উদ্ধার তৎপরতা ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের তাৎক্ষণিকভাবে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement