১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দক্ষিণ আফ্রিকায় রুশ নৌ-বাহিনীর জাহাজ নোঙর করায় বিতর্ক

রাশিয়ার বল্টিক ফ্লিট প্রশিক্ষণ জাহাজ স্মলনিকে ভেনিজুয়েলার লা গুয়াইরা রাজ্যের লা গুয়াইরা বন্দরের একটি ডকে নোঙর করতে দেখা যায়। ফাইল ছবি-৬ আগস্ট, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

সম্প্রতি রাশিয়ার একটি জাহাজকে কেপটাউন বন্দরে বেশ কয়েক দিনের জন্য নোঙর করার অনুমতি দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকার ইউক্রেনীয় অ্যাসোসিয়েশন।

সমালোচকরা বলছেন, এই ঘটনা রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে প্রিটোরিয়ার কথিত নিরপেক্ষ অবস্থানকে প্রশ্নবিদ্ধ করেছে।

দক্ষিণ আফ্রিকার ইউক্রেনীয় অ্যাসোসিয়েশন জানায়, আগস্টের শেষের দিকে কেপটাউন বন্দরে রুশ নৌ-বাহিনীর প্রশিক্ষণ জাহাজ স্মলনি নোঙর করেছে জানতে পেরে তারা হতাশ।

সংস্থাটির জিভনকা কাচুর জানিয়েছেন, জাহাজটি দক্ষিণ আফ্রিকায় নোঙর করার সময় ইউক্রেনে রাশিয়ার বোমা হামলায় শিশুসহ অনেক মানুষ নিহত হয়েছে।

কাচুর বলেন, ‘এদিকে রাশিয়ার একটি সামরিক প্রশিক্ষণ জাহাজ কেপটাউনে নোঙর করে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক জোরদার করছে বলে খবর পাওয়া গেছে।’

কেপটাউনে রুশ কনস্যুলেট জেনারেল ৩০ আগস্ট তাদের ‘এক্স’ অ্যাকাউন্টে বলেছে, জাহাজের কমান্ড দক্ষিণ আফ্রিকার নৌ-বাহিনীর কমান্ডের সাথে বৈঠক করেছে এবং ‘দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার লক্ষ্যে’ একটি অভ্যর্থনার আয়োজন করেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস-ও জাহাজটির অনানুষ্ঠানিকভাবে নোঙর করার খবর দিয়েছে।

এতে বলা হয়, জাহাজটি কিউবা ও ভেনিজুয়েলায় যাত্রা বিরতিসহ দীর্ঘ পথ পাড়ি দিয়েছে, যাতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৩০০ ক্যাডেট সামুদ্রিক অনুশীলন পরিচালনা করতে পারে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল