১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কঙ্গোর কেন্দ্রীয় কারাগার থেকে পালানোর চেষ্টাকালে নিহত ১২৯

কঙ্গোর কেন্দ্রীয় কারাগার থেকে পালানোর চেষ্টাকালে নিহত ১২৯ - ছবি : রয়টার্স

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) কেন্দ্রীয় কারাগার থেকে পালানোর চেষ্টাকালে ১২৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৪ গুলিবিদ্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন। এছাড়া আরো ৫৯ জন আহত হয়েছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ডিআরসি কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী কিনশাসার কেন্দ্রীয় মাকালা কারাগার থেকে পালানোর চেষ্টা করার সময় কমপক্ষে ১২৯ জন নিহত হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শাবানি লুকু এক এক্সবার্তায় লিখেছেন, কারাগারের হাসপাতালসহ প্রশাসনিক ভবনগুলোতে আগুন লেগে যায়। এতে বন্দীরা সেখান থেকে পালানোর চেষ্টা করে।

তিনি আরো বলেছেন, এই ঘটনায় অস্থায়ী পরিসংখ্যান অনুযায়ী এখন পর্যন্ত ১২৯ জন মারা গেছে বলে জানা গেছে। যার মধ্যে সতর্কতামূলক হুঁশিয়ারির পর ২৪ জন বন্দুকের গুলিতে প্রাণ হারিয়েছেন। এছাড়া প্রায় ৫৯ জন আহত হয়েছেন।

আল জাজিরা বলছে, মাকালা কারাগারটি আফ্রিকার এই দেশটির বৃহত্তম কারাগার এবং ১৫০০ বন্দি রাখার জন্য এটি নির্মিত হয়েছিল। তবে সরকারি পরিসংখ্যান অনুসারে, বর্তমানে এই কারাগারে ১৪ হাজার থেকে ১৫ হাজার বন্দি রয়েছে।

এসব বন্দিদের অধিকাংশই বিচারের অপেক্ষায় আছে বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ডিআরসির সাম্প্রতিকতম প্রতিবেদনে বলা হয়েছে।

অবশ্য সাম্প্রতিক মাসগুলোতে বন্দিদের মুক্তি দিয়ে কর্তৃপক্ষ কারাগারগুলোতে ভিড় কমানোর চেষ্টা করছে বলে জানা গেছে। তবে সরকারি সফরে চীনে থাকায় কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদির কাছ থেকে সোমবারের ঘটনায় কোনও প্রকাশ্য মন্তব্য পাওয়া যায়নি।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
‘ওলামায়ে কেরাম ঐক্যবদ্ধ হলে ইসলামের বিজয় কেউ ঠেকাতে পারবে না’ ভালুকায় হত্যা মামলায় শেখ হাসিনাসহ আসামি ৬৪ শিক্ষার্থী হত্যার দায়ে নারীসহ স্বেচ্ছাসেবক লীগ নেতাকে পুলিশে দিলেন স্ত্রী মুক্তিযুদ্ধ না করেও সনদধারী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : উপদেষ্টা খুলনায় সাবেক ওসি কামরুজ্জামানসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে লঞ্চ চলাচল বন্ধ, সতর্কতার সাথে চলছে ফেরি বিএনপি-জামায়াত-হেফাজতের ঐক্য চাইলেন মামুনুল হক কুলাউড়ায় কলেজছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ঝিনাইদহে জামায়াত নেতা হত্যা মামলায় সাবেক দুই এমপি ও পুলিশ সুপারের নামে মামলা লাকসামে কাভার্ডভ্যানের চাপায় যুবক নিহত উড়ছে বাংলাদেশ, দুই ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করেছে সিরিজ

সকল