০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে স্কুলের ভবন ধসে ২২ শিক্ষার্থী নিহত

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে স্কুলের ভবন ধসে ২২ শিক্ষার্থী নিহত - সংগৃহীত

নাইজেরিয়ার উত্তর-মধ্যাঞ্চলে শুক্রবার সকালের ক্লাস চলাকালে একটি দ্বিতল স্কুলের ভবন ধসে পড়লে ২২ শিক্ষার্থী নিহত হয় এবং ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া শতাধিক ব্যক্তির সন্ধানে উদ্ধারকারীরা উদ্ধারকাজে নেমেছেন।

প্লাটো রাজ্যের বুসা বুজি সম্প্রদায়ের সেইন্টস একাডেমি স্কুলটিতে ক্লাস করতে আসার কিছুক্ষণ পরেই ভবন শিক্ষার্থীদের উপর ভেঙে পড়ে। এইসব শিক্ষার্থীর বেশিরভাগেরই বয়স ১৫ বছর বা তার কম।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ধ্বংসস্তূপের নিচে মোট ১৫৪ জন শিক্ষার্থী আটকা পড়েছে। তবে প্লাটো পুলিশের মুখপাত্র আলফ্রেড আলাবো পরে জানান, তাদের মধ্যে ১৩২ জনকে উদ্ধার করা হয়েছে এবং তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি বলেন, ২২ জন শিক্ষার্থী মারা গেছে।

বিষয়টি জানাজানি হলে শতাধিক গ্রামবাসী শিক্ষাপ্রতিষ্ঠানটির আশপাশে ভিড় করেন। তাদের কেউ কান্নাকাটি করছেন, কেউ সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিচ্ছেন।

নাইজেরিয়ার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ধসের পরপরই ঘটনাস্থলে উদ্ধার-স্বাস্থ্যকর্মী ও নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে এবং আটকে পড়া শিক্ষার্থীদের সন্ধানে তল্লাশি শুরু হয়েছে।

প্লাটো রাজ্যের তথ্য কমিশনার মুসা আশোমস এক বিবৃতিতে বলেন, ‘দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকার হাসপাতালগুলোকে কাগজপত্র বা অর্থ পরিশোধ ছাড়াই চিকিৎসাকে অগ্রাধিকার দেয়ার নির্দেশ দিয়েছে।’

রাজ্য সরকার এই দুর্ঘটনার জন্য ভবটির ‘দুর্বল কাঠামো ও নদীর তীরের কাছে অবস্থানকে’ দায়ী করেছে। একই ধরনের সমস্যার সম্মুখীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার আহ্বান জানিয়েছে তারা।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল