১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

সোমালিয়া আত্মঘাতী বোমা হামলায় নিহত ৭

বিস্ফোরণের স্থান ছেড়ে যাচ্ছে সোমালি পুলিশের একটি অ্যাম্বুলেন্স । ফাইল ফটো : মোগাদিশু, সোমালিয়া, ১৭ অক্টোবর, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

গতকাল একজন আত্মঘাতী বোমাবাজ সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি জনবহুল রেস্টুরেন্টের সামনে তার গেঞ্জিতে আটকানো বিস্ফোরক ফাটিয়ে কমপক্ষে সাতজনকে হত্যা করেছে।

বৃহস্পতিবার সোমালিয়ার পুলিশ এ কথা জানায়।

সোমালি পুলিশ আরো জানায়, স্থানীয় সময় বিকেলে প্রায় সাড়ে ৩টায় আক্রমণটি ঘটে এবং যে রেস্টুরেন্টের সামনে এই বিস্ফোরণটি ঘটানো হয় সেটি শহরের প্রধান পুলিশ স্থাপনার কাছে।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়, ‘স্কুল পলিজিয়া স্থাপনার কাছে একটি ক্যাফের সামনের বিশ্রামের স্থানটিকে লক্ষ্য করে আত্মঘাতী বোমাবাজ এই বিস্ফোরণটি ঘটায়, এতে সাতজন নিহত হন এবং আরো ছয়জন আহত হন’।

বিবৃতিতে আরো বলা হয়, হতাহতের মধ্যে পুলিশ কর্মকর্তা এবং অসামরিক লোকজনও রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, যারা নিহত হয়েছেন তাদের মধ্যে ছিলেন একজন সোমালি কৌতুকাভিনেতা সুগাল আব্দুল্লে এবং মোগাদিশুতে তুরস্ক নির্মিত ইয়ারদিম এলি স্পেশালিস্ট হাসপাতালের নিরাপত্তায় নিযুক্ত পুলিশের একজন অফিসার ইনচার্জ।

ওসমান নুর আদেন নামের একজন প্রত্যক্ষদর্শী ভয়েস অফ আমেরিকার সোমালি বিভাগকে বলেন, ‘রেস্টুরেন্টের সামনে গাছের ছায়ায় দাঁড়ানো পুলিশ ও অসামরিক লোকদের সামনেই আত্মঘাতী বোমাবাজ নিজের দেহে বিস্ফোরণটি ঘটায়।’

শহরের কঠোর নিরাপত্তা বলয় যেখানে আন্তর্জাতিক বিমান বন্দর আছে এবং কয়েকটি বিদেশী দূতাবাস ও জাতিসঙ্ঘ ও আফ্রিকান ইউনিয়নের ঘাঁটি রয়েছে, সেখানেই এই হামলা হলো।

জাতিসঙ্ঘের আন্ডার-সেক্রেটারি রোজম্যারি এ ডিকার্লোর সফরের সময়ে আক্রমণের এই ঘটনাটি ঘটলো।

সোমালিয়ার জাতীয় বার্তা সংস্থা, সোনা জানিয়েছে যে সোমালি প্রেসিডেন্ট হাসান শেখ মাহমুদ, প্রেসিডেন্ট প্রাসাদে বৃহস্পতিবার ডিকার্লোর সাথে বৈঠক করেছেন।

সরকারের এক বিবৃতিতে বলা হয়, ‘এই বৈঠকে সোমালিয়া ও জাতিসঙ্ঘের মধ্যে দীর্ঘ দিনের অংশীদারিত্ব আরো মজবুত করার ওপর জোর দেয়া হয় যাতে সোমালিয়ার অগ্রাধিকারের সমর্থনে জাতিসঙ্ঘের প্রচেষ্টার পথ পরিস্কার হয়। কোন গোষ্ঠীই এ পর্যন্ত এই বোমা বিস্ফারণের দায় নেয়নি।’

তবে পুলিশ বলেছে যেকোনো রকম আনুষ্ঠানিক দাবি ছাড়াই তারা মনে করে, এই ঘটনাটি আল শাবাব ঘটিয়েছে।’

সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement