১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

সাহারায় শিহরণ! ৫০ বছরের মধ্যে প্রথম বন্যা

সাহারায় শিহরণ! ৫০ বছরের মধ্যে প্রথম বন্যা - ছবি : সংগৃহীত

সাহারা মরুভূমির রূপ যেন এক লহমায় পাল্টে গেছে। সৌজন্যে সাম্প্রতিক দু’দিনের প্রবল বৃষ্টি। কোথাও কোথাও মাত্র ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণ পূর্ব মরক্কো সাধারণত শুকনোই থাকে বছরভর। গ্রীষ্মের শেষের দিকে নামমাত্র বৃষ্টি হয় সেখানে। বছরে গড় বৃষ্টিপাতের পরিমাণ ২৫০ মিলিমিটারেরও কম। তবে সেপ্টেম্বরে দু’দিনে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তা দক্ষিণ পূর্ব মরক্কোয় বেশ কিছু জায়গায় বার্ষিক গড় বৃষ্টিপাতের চেয়েও বেশি। মরক্কোর আবহাওয়া দফতর জানিয়েছে, একাধিক জায়গায় দৃশ্যত প্লাবনের আকার নিয়েছে।

যেসব বালিয়াড়ি সাধারণত ধূ ধূ করত, সেগুলো এখন পানিতে ডুবে যাওয়ার অবস্থায়। রুক্ষ মরুভূমিতে পাম গাছগুলোও বেশ কিছু জায়গায় আংশিক পানিমগ্ন। মরক্কোর ইরিকি হ্রদ পানির অভাবে প্রায় ৫০ বছর ধরে শুকনো ছিল। নাসার স্যাটেলাইট চিত্রে উঠে এসেছে সেই হ্রদও এখন পানিতে ভরে উঠেছে। মরক্কোর আবহাওয়া দফতরের কর্মকর্তা হোসেন ইউয়াবেব সংবাদ সংস্থা এপিকে জানিয়েছেন, গত ৩০-৫০ বছরের ইতিহাসে এত স্বল্প সময়ের মধ্যে মরক্কোয় এতটা বৃষ্টি দেখা যায়নি। গত সেপ্টেম্বরে এই প্লাবন পরিস্থিতির কারণে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে মরক্কোয়।

এই ভারী বৃষ্টির জেরে মরক্কোয় বিভিন্ন জলাধারগুলোতে রেকর্ড পরিমাণ পানি জমেছে। তবে এই ধরনের বৃষ্টিতে আশঙ্কার কারণ দেখছেন আবহাওয়াবিদদের একাংশ। আবহাওয়া দফতরের কর্মকর্তা হোসেনের মতে নাতিশীতোষ্ণ ঘূর্ণিঝড় বা এক্সট্রা ট্রপিক্যাল সাইক্লোনের (ক্রান্তীয় অঞ্চল থেকে দূরের কোনো অক্ষাংশে তৈরি হওয়া ঘূর্ণিঝড়) কারণেই এই বৃষ্টি হয়েছে। এই ধরনের বৃষ্টি হতে থাকলে আগামী দিনে মরক্কোয় সাহারা মরুভূমি অঞ্চলে আবহাওয়া বদলে যেতে পারে বলেও মনে করছেন তিনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement