১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা পুনর্গঠন

- প্রতীকী ছবি

মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা পুনর্গঠন করেছে সরকার। সাবেক অ্যাডিশনাল ডিআইজি মাজহারুল হককে কো-অর্ডিনেটর করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ১০ সদস্যের তদন্ত সংস্থা গঠন করা হয়েছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কো-অর্ডিনেটর পদে অবসরপ্রাপ্ত অ্যাডিশনাল ডিআইজি মো: মাজহারুল হক এবং কো-কোঅর্ডিনেটর পদে অবসরপ্রাপ্ত পুলিশ সুপার মুহম্মদ শহিদুল্যাহ চৌধুরীকে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য নিয়োগ প্রদান করা হলো।

তদন্ত সংস্থার অন্যরা হলেন এন্টি টেরোরিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর, পিবিআই হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার মোহা. মনিরুল ইসলাম, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত পুলিশ সুপার মো: জানে আলম খান, ঢাকা ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলের সহকারী পুলিশ সুপার সৈয়দ আব্দুর রউফ, সিআইডির পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো: ইউনুছ, রাজশাহীর চারঘাট মডেল থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. মাসুদ পারভেজ, রেঞ্জ রিজার্ভ ফোর্সের (আরআরএফ) পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মুহাম্মদ আলমগীর সরকার, সিআইডি ঢাকা মেট্রো (উত্তর) শাখার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো: মশিউর রহমান।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, তদন্ত সংস্থার কর্মকর্তারা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অ্যাক্টের অধীনে পরিচালিত বিচার অনুষ্ঠানের লক্ষ্যে তদন্তকার্য সম্পাদন ও ট্রাইব্যুনালের প্রসিকিউশনকে সহায়তা প্রদান করবেন। তদন্ত সংস্থার অন্তর্ভুক্ত যে সকল সদস্য বর্তমানে প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত আছেন, তারা প্রেষণে নিয়োজিত আছেন মর্মে গণ্য হবেন।

তদন্ত সংস্থা পুনর্গঠন এবং জনবল নিয়োগ, অন্তর্ভুক্তকরণ ও চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে ইতোপূর্বে জারিকৃত প্রজ্ঞাপনসমূহ বাতিল বলে গণ্য হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

জুলাই-অগাস্টের আন্দোলনে হত্যাকাণ্ডের ঘটনা বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ পর্যন্ত একাধিক মামলা হয়েছে।


আরো সংবাদ



premium cement