১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১, ১০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গুম তদন্তে আদালত গঠন করলো সেনাবাহিনী

গুম তদন্তে আদালত গঠন করলো সেনাবাহিনী - সংগৃহীত

সেনাবাহিনীর অভ্যন্তরীণ দুর্নীতি ও গুমের ঘটনা তদন্তে উচ্চ পর্যায়ের আদালত গঠন করা হয়েছে। শুক্রবার (৩০ আগস্ট) সেনাবাহিনীর পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এ তদন্ত আদালত শিগগির কাজ শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার গুমবিরোধী সনদে সই করেছে অন্তর্বর্তীকালীন সরকার। গুমের ঘটনা তদন্তে একটি কমিশনও গঠন করা হয়েছে। গুমের শিকার পরিবার ও মানবাধিকারকর্মীরা এসব গুমের ঘটনায় র‌্যাব ও সামরিক গোয়েন্দা সংস্থা ডিজিএফআইকে অভিযুক্ত করে বিচার দাবি করে আসছে।

এদিকে সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিযুক্ত কর্মকর্তাদের বিষয়ে সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান বলেছিলেন, এ বিষয়ে তদন্ত চলছে। তাতে দোষী সাব্যস্ত হলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। অনেক বিষয়েই তদন্ত হচ্ছে বলেও জানান তিনি।

সেনাপ্রধান আরো বলেছিলেন, প্রমাণ ছাড়া কারো বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায় না। তদন্ত প্রক্রিয়াটি একটু ধীর গতিতে চলছে। এখানে বেশকিছু বিষয় নিয়ে কাজ করতে হবে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র জনতার তীব্র গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সরকার পতনের পর একে একে বেরিয়ে আসে জোরপূর্বক অন্তর্ধান বা গুমের নানা তথ্য।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ফোকাসের কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে অর্জিত বিজয় নস্যাতের ষড়যন্ত্র প্রতিহত করতে হবে : আব্দুস সবুর আ’লীগ ছাড়া নির্বাচন অগ্রহণযোগ্য হবে না : ড. বদিউল আলম তারুণ্য নির্ভর ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠা করতে হবে : মুহাম্মদ সেলিম উদ্দিন সব পোশাক কারখানা খুলছে রোববার মোদির সমাবেশের আগে কাশ্মিরে বন্দুকযুদ্ধ, সেনাসহ নিহত ৫ তিউনিসিয়ায় নির্বাচনের আগে আন-নাহদার ৮০ জন গ্রেফতার দূরপাল্লার অস্ত্র দিয়ে রাশিয়ায় হামলায় অনুমতি মেলেনি ইউক্রেনের ৬৩ ভাগ মার্কিন কৃষ্ণাঙ্গ কমলার সমর্থক, ১৩ ভাগ ট্রাম্পের মিয়ানমারে বন্যায় প্রাণহানি ৩৬, বাস্তুচ্যুত হাজারো ইসরাইলে সামরিক সহায়তা বন্ধের পক্ষে বেশির ভাগ মার্কিনি

সকল