০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

কোনো ব্যক্তির অপকর্মের দায় গোটা বাহিনী নেবে না : আইজিপি

গণমাধ্যমের সাথে কথা বলছেন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, কোনো ব্যক্তির অপকর্মের দায় গোটা বাহিনী নেবে না।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচির উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিপুল অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক আইজিপি বেনজীর আহমেদসহ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে আইজিপি আব্দুল্লাহ আল মামুন বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, বাংলাদেশ পুলিশ কখনো কোনো ব্যক্তির দায় বাহিনী হিসেবে নেবে না। তদন্ত প্রক্রিয়া যেভাবে চলছে সেভাবেই এটি নিষ্পত্তি করা হবে।

আইজিপি আরো বলেন, রাজশাহীর বাঘা উপজেলায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষকালে পুলিশের ভূমিকা কী ছিল, তা খতিয়ে দেখা হবে।

গত ২২ জুন বাঘায় সংঘর্ষে আওয়ামী লীগের উভয় পক্ষের ৫০ নেতাকর্মী ও পথচারী আহত হন। এরমধ্যে গুরুতর আহত উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল চিকিৎসাধীন অবস্থায় ঘটনার চার দিন পর মারা যান। তার মৃত্যুর জন্য পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছেন পরিবারের সদস্য ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। পুলিশ কেনই বা দুই পক্ষকে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করতে দিয়েছিল, সে প্রশ্নও উঠেছে।

এ ব্যাপারে জানতে চাইলে আইজিপি সাংবাদিকদের বলেন, আমরা এটা খতিয়ে দেখব। যদি এ ধরনের অভিযান থাকে, আমরা এটা খতিয়ে দেখব।

শুদ্ধি অভিযান প্রসঙ্গে আইজিপি বলেন, ‘কোনো প্রতিষ্ঠান, সংস্থা বা বাহিনী প্রতিনিয়ত স্থবির থাকতে পারে না। প্রতিনিয়ত অপরাধের বহুমাত্রিকতার কারণে অপরাধীদের অপরাধের ধরণ পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমরা পুলিশ বাহিনীকেও আধুনিকায়ন করছি। অত্যাধুনিক সরঞ্জামাদি বাহিনীতে যুক্ত করা হচ্ছে। পুলিশ বাহিনী তার গৌরবের সঙ্গে পেশাদারি বজায় রেখে দেশের স্বার্থে কাজ করে যাচ্ছে। যেকোনো অপরাধে যখনই আমাদের কাছে খবর আসে, সাথে সাথে আমরা ব্যবস্থা নিয়ে থাকি। যে তথ্যই পাই, কোনো বিষয়কে আমরা খাটো করে দেখি না।’

পার্বত্য চট্টগ্রামের সশস্ত্র বাহিনী কুকি-চিন প্রসঙ্গে পুলিশ প্রধান বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে আর্মিসহ সকলে মিলে অপারেশনে নিয়োজিত আছি। আমার জানা মতে, সেখানে এখন কোনো ভীতিকর পরিস্থিতি নেই। শান্ত আছে, পরিস্থিতি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে আছে।’

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে এবং কবুতর অবমুক্তকরণের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচির উদ্বোধন করেন আইজিপি। পরে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন তিনি। এসময় পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ মাসুদুর রহমান ভূঁইয়া, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) শামীম আহমেদ, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
কুমারখালীতে ২ ভুয়া বিশেষজ্ঞ চিকিৎসকে ৬০ হাজার টাকা জরিমানা, চেম্বার বন্ধ প্রাইভেট কার নিয়ন্ত্রণে হারিয়ে গাছের সাথে ধাক্কা, নিহত ৪ এডিস মশার লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালসহ ৯ স্থাপনাকে জরিমানা গাজা যুদ্ধবিরতি আলোচনায় প্রতিনিধি দল পাঠাচ্ছে ইসরাইল প্রত্যয় স্কিম : বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কেন এটি বাস্তবায়নের বিরোধিতা করছেন ‘২০২৩-২৪ অর্থবছরে রাকাব ২ কোটি ৯৮ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে’ এলডিসি-পরবর্তী যুগের জন্য বাংলাদেশের প্রস্তুতি দেখে উৎসাহিত : এডিবি ভাইস প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন স্তরে উন্নীত হবে : চীন মুস্তাফিজকে দশে সাত দিলেন ওয়াসিম আকরাম ভাঙ্গায় ছেলের অবাধ্য আচরণে ক্ষুব্ধ হয়ে প্রবাসীর আত্মহত্যা সেই কর কর্মকর্তা ফয়সালকে এনবিআর থেকে বিদায়, নতুন কর্মস্থল বগুড়া

সকল