২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সেনাবাহিনীর নারী সদস্যদের হিজাব পরিধানের বাধা কাটল

বাংলাদেশ সেনাবাহিনীর নারী সদস্যরা - ছবি : উইকিপিডিয়া

সেনাবাহিনীর নারী সদস্যরা চাইলে ইউনিফর্মের সাথে এখন থেকে হিজাবও পরতে পারবেন। এজন্য নীতিগত সিদ্ধান্ত নেয়ার কথা এক অফিস আদেশে বলেছে সেনা কর্তৃপক্ষ।

কর্মকর্তা ও নার্সিং সেবায় (আর্মড ফোর্সেস নার্সিং সার্ভিস-এএফএনএস) কর্মরতরাসহ অন্যান্য পদবির নারী সেনা সদস্যদের হিজাব পরার ক্ষেত্রে এতদিন যে বিধিনিষেধ ছিল তা সম্প্রতি তুলে নেয়া হয়।

অ্যাডজুট্যান্ট জেনারেলের (এজি) কার্যালয়ের অভ্যন্তরীণ এক অফিস আদেশে বিষয়টি সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে। এতে নারী সেনা সদস্যদের জন্য হিজাব পরার বিষয়টি ঐচ্ছিক করে দেয়া হয়েছে।

গত ৩ সেপ্টেম্বর পিএসও কনফারেন্সে ইচ্ছুক নারী সদস্যদের ইউনফর্মের সাথে হিজাব পরিধানের অনুমোদনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে ইউনিফর্মের সাথে হিজাব পরিধান না করার জন্য নির্দেশনা ছিল।

অফিস আদেশে বলা হয়েছে, নীতিমালাটি চূড়ান্ত করতে নারী সেনা সদস্যদের (অফিসার, এএফএনএস ও অন্যান্য পদবি) ইউনিফর্মের (কম্ব্যাট ইউনিফর্ম, ওয়ার্কিং ড্রেস, শাড়ি) সাথে সামঞ্জস্যপূর্ণ হিজাবের বাস্তব নমুনা, হিজাবের কাপড়ের ধরন, রং ও পরিমাপ তুলে ধরে বিস্তারিত বর্ণনা করতে বলা হয়েছে।

একইসাথে ইউনিফর্মের (কম্ব্যাট ইউনিফর্ম, ওয়ার্কিং ড্রেস, শাড়ি) সাথে প্রস্তাবিত হিজাব পরিহিত অবস্থায় নারী সেনা সদস্যের রঙিন ছবি সংশ্লিষ্ট পরিদফতরে ২৬ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দিসানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ? মহাদেবপুরে সাংবাদিকদের সাথে ইউএনও-ওসির মতবিনিময় ডেঙ্গুতে আরো ২ জনের মৃত্যু, আক্রন্ত ৮৬৬ ব্রুনাই হাইকমিশনারের সাথে জামায়াতে ইসলামীর সাক্ষাৎ লেবাননে ইসরাইলি হামলায় এক দিনেই নিহত অন্তত ১০০ রাজনৈতিকভাবে পার্বত্য জেলায় স্থিতিশীলতা ফেরাতে হবে : হেফাজতে ইসলাম টঙ্গীতে বকেয়া বেতনের জন্য শ্রমিকদের মহাসড়ক অবরোধ মুন্সিগঞ্জে টেক্সটাইল মিলে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু শ্রীপুরে আরো ৩ শহীদ পরিবারকে জামায়াতের অর্থ সহায়তা গাজার আল-শিফা হাসপাতাল ইসরাইলি ধ্বংসযজ্ঞের প্রতীক কুলাউড়ায় বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

সকল