২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

১১ বছরে দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ১ লাখ ৫ হাজারেব বেশি

- প্রতীকী

গত ২০১৪ সাল থেকে ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশে ৬০ হাজার ৯৮০টি সড়ক দুর্ঘটনায় এক লাখ পাঁচ হাজার ৩৩৮ জন নিহত হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছে এক লাখ ৪৯ হাজার ৮৪৭ জন।

সোমবার জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৪ উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

গত ১১ বছরে পরিবহন খাতে ব্যাপক সড়ক দুর্ঘটনা ও বিশৃঙ্খলার জন্য সড়ক পরিবহন মন্ত্রণালয়ের অব্যবস্থাপনাকে দায়ী করেন সংগঠনটিন মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগের শাসনামলে গত এক দশকে বাংলাদেশের সড়ক পরিবহন খাতে চরম দুর্নীতি, বিশৃঙ্খলা, চাঁদাবাজি ও অব্যবস্থাপনা ছিল। বিশেষ করে ওবায়দুল কাদের মন্ত্রী থাকাকালে পরিবহন খাতে অরাজকতা, অনিয়ম, দুর্নীতি ও চাঁদাবাজি বহুগুণে বেড়েছে।’

ছাত্র ও গণবিক্ষোভের মুখে সরকার পরিবর্তনের পরও সড়ক পরিবহন মন্ত্রণালয় ও বিআরটিএর নীতিনির্ধারকরা বিগত সরকারের ফ্যাসিবাদী চর্চা অব্যাহত রেখেছেন বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘যাত্রী-ভাড়া কমানো বা সড়কে শৃঙ্খলা ফেরাতে কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয়নি। পরিবহন খাতের সঙ্কট নিরসনে প্রয়োজন ব্যাপক সংস্কার, আর এ জন্য পরিবহন খাতের সংস্কারে কমিশন গঠন করা জরুরি।’

তিনি বলেন, ‘গত ১১ বছরে ২০ হাজার ৫৪৯টি ট্রাক, পিকআপ ও লরি, ২০ হাজার ১২৪টি মোটরসাইকেল ও ১৫ হাজার ৩০১টি বাসসহ ৮৮ হাজার ১২৭টি যানবাহন সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।’

তিনি জানান, ‘জাতীয় মহাসড়কে ৩১ দশমিক ৭৬ ভাগ, আঞ্চলিক মহাসড়কে ৩৭ দশমিক ৫৯ ভাগ এবং সংযোগ সড়কে ২২ দশমিক ৫৪ ভাগ দুর্ঘটনা ঘটেছে।

সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশের সময় তারা আওয়ামী লীগ সরকারের চাপের মুখে পড়েছেন বলেও উল্লেখ করেন মোজাম্মেল হক।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement