৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ জিলহজ ১৪৪৫
`

জরিমানা দিয়ে মালয়েশিয়া থেকে দেশে ফিরেছে বাংলাদেশীসহ ৭০ হাজার প্রবাসী

জরিমানা দিয়ে মালয়েশিয়া থেকে দেশে ফিরেছে বাংলাদেশীসহ ৭০ হাজার প্রবাসী - ছবি: সংগৃহীত

৭৯ হাজার ২৩১ জন বিদেশী নাগরিক মালয়েশিয়ার অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচির (পিআরএম) মাধ্যমে স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যাবার জন্য নিবন্ধন করেছে।

বৃহস্পতিবার (২৭ জুন) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেছেন, এই সংখ্যার মধ্যে মোট ৬৮ হাজার ৯০০ বিদেশীকে তাদের নিজ নিজ দূতাবাসের সহায়তায় অভিবাসন আইন অনুসারে তাদের ওপর আরোপিত জরিমানা পরিশোধ করার পরে প্রত্যাবাসন করা হয়েছে।

তিনি জানান, ‘ফেরত পাঠানোর আগে, আমরা তাদেরকে কম্পাউন্ড পরিশোধ করতে বলেছিলাম এবং আমরা প্রায় ৪০ হাজার রিংগিত কম্পাউন্ড সংগ্রহ করেছি।’

তিনি বলেন, ‘যে চারটি দেশে সবচেয়ে বেশি মানুষ আত্মসমর্পণ করেছে সেগুলো হল ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ভারত এবং পাকিস্তান’।

তিনি আজ দেওয়ান রাক্যেতে প্রশ্নোত্তর পর্বে এ কথাগুলো বলেন। তবে এর মধ্যে কতজন বাংলাদেশী অভিবাসী নিজ দেশে ফিরেছে তা জানা যায়নি।

এই দেশে নথিপত্র নেই এমন বিদেশীদের বিরুদ্ধে সরকারের পদক্ষেপের পরিমাণ সম্পর্কে দাতুক ড. নিক মোহাম্মদ জাওয়াই সাল্লেহের (পিএন-পাসির পুতেহ) অতিরিক্ত প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

আরো মন্তব্য করে সাইফুদ্দিন বলেন, জানুয়ারি থেকে ২৬ জুন পর্যন্ত মোট সাত হাজার ৯৭৫টি অপারেশন করা হয়েছে এবং মোট ৭৬ হাজার ৪৭৭ জন বিদেশীকে চেক করা হয়েছে।

তিনি বলেন, ওই সংখ্যার মধ্যে মোট ২০ হাজার ২০৭ জন বিদেশীর কোনো কাগজপত্র না থাকায় তাদের ইমিগ্রেশন ডিপোতে নেয়া হয়েছে। সাইফুদ্দিন জানান, তাদের ইমিগ্রেশন ডিপোতে পাঠানোর পর তিনি তাদের নিজ দেশে পাঠানোর জন্য দূতাবাসের সাথে যোগাযোগ করবেন।


আরো সংবাদ



premium cement